ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

কিশোরগঞ্জে সবচেয়ে বড় গরু, দাম ১২ লাখ

  কিশোরগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ২৭ জুন ২০২১, ০৩:১৭  
আপডেট :
 ২৭ জুন ২০২১, ০৩:২৫

কিশোরগঞ্জে সবচেয়ে বড় গরু, দাম ১২ লাখ
সংগৃহীত ছবি।

গ্রামের নাম কাজলা। গ্রামের নামের সঙ্গে এর গায়ের রঙের অস্বাভাবিক মিল। ওজন প্রায় ২৫ মণ। হাঁটাচলায় বনেদি ভাব। দেখতে নান্দনিক গরুটিকে শখ করে নাম দেওয়া হয়েছে 'ভাটির রাজা'। এই ভাটির রাজাই এখন পর্যন্ত কিশোরগঞ্জের সবচেয়ে বড় গরু। খবরটি সমকালের।

জেলার তাড়াইলের দামিহা ইউনিয়নের মধ্য কাজলা গ্রামের কৃষক মো. মতিউর রহমান এই গরুর মালিক। ভাটির রাজাকে দেখতে প্রতিদিন তার বাড়িতে ভিড় করছেন উৎসুক লোকজন। দূরদূরান্ত থেকে আসছেন ক্রেতারাও। মালিক দাম হাঁকছেন ১২ লাখ টাকা।

জানা গেছে, কোরবানির পশুর হাটে বিক্রি করার জন্য কৃষক মতিউর গরুটিকে লালনপালন করেছেন। ফ্রিজিয়ান (ব্ল্যাকবি অস্ট্রেলিয়ান) জাতের ৩০ মাস বয়সী (দুই দাঁত) গরুটিকে প্রতিদিন ২০ থেকে ২২ কেজি করে খাবার দিতে হচ্ছে। খাবারের তালিকায় আছে নিজস্ব জমির কাঁচা ঘাস, শুকনা খড়, গমের ভুসি, খেসারির ভুসি, ভুট্টা ভাঙা ও কলা।

মতিউর রহমান জানান, স্থানীয় আরেক কৃষকের কাছ থেকে দেড় বছর আগে গরুটি এক বছর বয়সে কিনেছিলেন তিনি। কেনার পর দেশি পদ্ধতিতে মোটাতাজা করার প্রক্রিয়া শুরু করেন। প্রয়োজনমতো খাবার ও পরিচর্যায় এর আকৃতি বাড়তে থাকে। দিন দিন গরুটির ওজন বেড়ে হাজার কেজি হয়। পশু চিকিৎসকদের সহযোগিতায় বৈজ্ঞানিক পদ্ধতিতে ফিতার মাপে গরুটির ওজন নিশ্চিত হওয়া যায়। প্রতিদিন এর ওজন এখন দেড় থেকে দুই কেজি করে বাড়ছে।

তাড়াইল উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নূরজাহান বেগম বলেন, গরুটির মালিক একজন সফল উদ্যোক্তা। আহমেদ এগ্রো নামে তিনি একটি খামার গড়ে তুলেছেন। গত বছর তিনি দেশি জাতের ছয়টি গরু বড় করে বিক্রি করেছেন। এবার প্রথম বড় জাতের গরু মোটাতাজা করেছেন তিনি।

গরুটি লালনপালনে কৃষক কোনো হরমোন বা স্টেরয়েড ব্যবহার করেননি। গরুটি এর ওজনের চেয়ে সুন্দর বেশি, অত্যন্ত দৃষ্টিনন্দন। তাই ভালো দামে গরুটি যেন বিক্রি হয় এর জন্য কৃষকের ০১৭৮০৪৬৮২৯৫ নম্বরে যোগাযোগের জন্য ক্রেতাদের প্রতি অনুরোধ করছি।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম জানান, ঈদুল আযহা উপলক্ষে জেলার বিভিন্ন এলাকায় এবার বিপুল পরিমাণ গবাদি পশু লালনপালন করছেন খামারিরা। অনেক জায়গায় বড় জাতের গরু মোটাতাজাকরণ হচ্ছে।

এগুলোর নিয়মিত খোঁজ রাখা হচ্ছে। তবে তাড়াইলের ভাটির রাজা কিশোরগঞ্জের সবচেয়ে আকর্ষণীয়, নান্দনিক ও বড় গরু। উপজেলা প্রাণিসম্পদ কার্যালয় গরুটি পালনে বিভিন্নভাবে সহায়তা করেছে। আশা করছি, কৃষক এর ন্যায্যমূল্য পাবেন।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত