ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় সাফাই সাক্ষ্য দিলেন আমান

  সাতক্ষীরা প্রতিনিধি

প্রকাশ : ৩০ জানুয়ারি ২০২৩, ১৯:৫৮

শেখ হাসিনার গাড়িবহরে হামলা মামলায় সাফাই সাক্ষ্য দিলেন আমান
আমানউল্লাহ আমান। ফাইল ছবি

তৎকালীন বিরোধী দলীয় নেতা শেখ হাসিনার গাড়িবহরে সাতক্ষীরার কলারোয়ায় হামলার ঘটনায় অস্ত্র ও বিস্ফোরক দ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় সাফাই সাক্ষ্য দিয়েছেন বিএনপি নেতা আমানউল্লাহ আমান।

ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক সাতক্ষীরার বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিচারক বিশ্বনাথ মণ্ডলের আদালতে সোমবার তিনি এ সাক্ষ্য দেন। ডাকসুর সাবেক এই ভিপি বিএনপির প্রকাশনা বিষয়ক সম্পাদক ও সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবের পক্ষে সাক্ষ্য দিয়েছেন।

এ ছাড়া এদিন এ দুটি মামলায় আসামি গোলাম রসুলের পক্ষে কলারোয়া উপজেলার বাসিন্দা মোবারক আলীও সাক্ষ্য দিয়েছেন।

২০০২ সালের ৩০ অগাস্ট সাতক্ষীরায় কলারোয়া উপজেলায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার গাড়িবহরে হামলার ঘটনায় আসামিপক্ষের ২৩ জন সাফাই সাক্ষীর মধ্যে সাতজন সাক্ষ্য দিয়েছেন। আগামী ৭ ফেব্রুয়ারি পরবর্তীতে সাফাই সাক্ষীর দিন ধার্য করা হয়েছে বলে জানান আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) আব্দুল লতিফ।

এর আগে ১০ ও ১৬ জানুয়ারি আরও পাঁচ সাফাই সাক্ষী সাক্ষ্য দিয়েছেন।

আইনজীবী বলেন, এদিন আদালতের কাঠগোড়ায় ৩৯ কারাবন্দি আসামি হাজির ছিলেন। নয় আসামি পলাতক; আর দুজন কারাবন্দি অবস্থায় মারা গেছেন।

রাষ্ট্রপক্ষের আইনজীবীকে সহায়তা করেন অতিরিক্ত পিপি ফাহিমুল হক কিসলু এবং আসামি পক্ষে ছিলেন আব্দুল মজিদ (২), মিজানুর রহমান পিন্টু, শাহানা আক্তার বকুল।

ধর্ষণের শিকার হয়ে চিকিৎসাধীন এক মুক্তিযোদ্ধার স্ত্রীকে দেখতে ২০০২ সালের ৩০ অগাস্ট সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন তৎকালীন বিরোধীদলীয় নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

এরপর সড়ক পথে যশোর হয়ে ঢাকায় ফেরার পথে বেলা ১১টায় কলারোয়া উপজেলা বিএনপি অফিসের সামনে তার গাড়ি বহরে হামলা চালায় দলটির নেতাকর্মীরা। বোমা বিস্ফোরণ ও গাড়ি ভাঙচুরের পাশাপাশি শেখ হাসিনাকে লক্ষ্য করে গুলিও ছোড়া হয়।

শেখ হাসিনার সফরসঙ্গী কেন্দ্রীয় আওয়ামী লীগের কয়েকজন নেতা, স্থানীয় সাংবাদিকসহ ডজন খানেক নেতাকর্মী সেদিন আহত হন।

এ ঘটনায় দায়েরকৃত মামলায় ২০২১ সালের ৪ ফেব্রুয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতাকর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা দেন সাতক্ষীরার মূখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির।

এ ছাড়া গত বছরের ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়।

বাংলাদেশ জার্নাল/এএইচ/জিকে

  • সর্বশেষ
  • পঠিত