ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলে মুক্তি উদযাপন

  লালমনিরহাট প্রতিনিধি

প্রকাশ : ০১ আগস্ট ২০১৯, ১৩:৪১

লালমনিরহাটে বিলুপ্ত ছিটমহলে মুক্তি উদযাপন

লালমনিরহাটের বিলুপ্ত ছিটমহলে নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে মুক্তির চতুর্থ বর্ষপূর্তি। ২০১৫ সালের ৩১ জুলাই রাত ১২টা ১ মিনিটে ভারত-বাংলাদেশের ছিটমহল বিনিময়ের মধ্য দিয়ে দীর্ঘ ৬৮ বছরের বন্দিদশা থেকে মুক্তি পেয়েছিলেন নিজভূমে পরবাসীখ্যাত মানুষজন।

সেই থেকে নতুন বাংলাদেশি হিসেবে প্রতিবছর মুক্তির আনন্দে নানা কর্মসূচি পালন করে আসছেন লালমনিরহাটে ৫৯টি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা। এ উপলক্ষে বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে সদর উপজেলার বিলুপ্ত ভিতরকুটি ছিটমহলে ৬৮টি মোমবাতি প্রজ্জ্বলন করে দিবসটির শুভ সূচনা করে স্থানীয় বাসিন্দারা।

সদর উপজেলার ভিতরকুটি বাঁশপচাই সাবেক ছিটমহলের মোমবাতি প্রজ্জ্বলন ও মুক্তি উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর। বিশেষ অতিথি ছিলেন, জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট মতিয়ার রহমান। এছাড়াও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান সুজন, উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়শ্রী রানী রায়, কবি ও সাহিত্যিক ফেরদৌসি বেগম বিউটি ও ভিতরকুটি (বাঁশপচাই) সাবেক ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি হারুন-অর-রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে, শিশু-কিশোর ও বয়স্কসহ কয়েকশত নারী-পুরুষ দিনটি স্মরণীয় করে রাখতে নেচে-গেয়ে আনন্দ উল্লাস করেন। একেই সঙ্গে হাতীবান্ধার উত্তর গোতামারী ও পাটগ্রামের বাঁশকাটা ছিটমহলে চতুর্থ বর্ষপূর্তি পালন করে সেখানকার বাসিন্দারা।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত