ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

পুঁজি সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ১০ আগস্ট ২০১৯, ২১:৪৭

পুঁজি সংকটে চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা

পুঁজি সংকটে রয়েছেন চাঁপাইনবাবগঞ্জের চামড়া ব্যবসায়ীরা। ট্যানারি মালিকদের কাছে বিপুল অংকের টাকা বকেয়া, মূলধন সংকট আর ব্যাংক ঋণ না পাওয়ায় বিপাকে ব্যবসায়ীরা। এর ফলে ঈদুল আজহার দুই দিন বাকি থাকলেও কোরবানির পশুর চামড়া কেনা নিয়ে অনিশ্চিয়তার মধ্যে রয়েছেন এ অঞ্চলের ব্যবসায়ীরা।

চামড়া ব্যবসায়ী মাসুম হোসেন বলেন, গত কয়েক বছর ধরে ট্যানারি মালিকরা চামড়ার টাকা পরিশোধ করছে না। এবার টাকা দেবার কথা থাকলেও সেটা করেননি। তাহলে কিভাবে চামড়া ক্রয় করবো।

তিনি বলেন, ১০০-২০০ টাকা দরে বিক্রয় করতে হয় ট্যানারি মালিকদের কাছে। আর একটি চামড়া প্রস্তুত করতে খরচ হয় ২০০-২৫০ টাকা। লোকসন দিয়েতো চামড়া ক্রয় করা সম্ভব না।

আরেক চামড়া ব্যবসায়ী জামাল উদ্দিন বলেন, ২০১৪ সাল থেকে একখন পর্যন্ত ট্যানারি মালিকদের কাছে প্রায় ৫০-৬০ লাখ টাকা পড়ে আছে। গত বৃহস্পতিবার বকেয়া টাকা দেবার কথা ছিলো কিন্তু দেয়নি। তাই এবার ঈদে কোন প্রকার চামড়া ক্রয় করবো না।

চাঁপাইনবাবগঞ্জ চামড়া ব্যবসায়ী সমিতির সভাপতি মুঞ্জুর হোসেন বলেন, ট্যানারি মালিকরা ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত জেলার চামড়া ব্যবসায়ীদের কয়েক কোটি টাকা বকেয়া রেখে দিয়েছেন। ২০১৮ সালে কিছু টাকা পরিশোধ করলেও বাকি টাকা দেবার আর কোনো খবর নেই। এবারের ঈদকে সামনে রেখে আশা করেছিলাম যে টাকা পাবো। কিন্তু সেটা হয়নি। চামড়া কেনা নিয়ে ব্যবসায়ীরা অনিশ্চিয়তার মধ্যে রয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলার চারটি উপজেলা সীমান্ত ঘেঁষা এবং সীমান্তের অধিকাংশই পদ্মা নদী বেষ্টিত এবং বেশিরভাগ জায়গায় কাঁটাতারের পিলার নেই, যে কারণে চামড়া পাচারের সম্ভাবনা রয়েছে বলে মনে করেন চামড়া ব্যবসায়ীরা।

তারা বলছেন, এবার যেহেতু স্থানীয় ব্যবসায়ীরা পূঁজি সংকটে চামড়া কেনার প্রতি আগ্রহ নেই সেহেতু চামড়া পাচারের সম্ভাবনা প্রবল। ব্যবসায়ীদের দাবি এবার জেলার কোরবানির পশুর চামড়ার বেশিরভাগই দাম না পেয়ে হয় পচে নষ্ট হবে আর না হয় মৌসুমী ব্যবসায়ীদের মাধ্যমে সীমান্ত দিয়ে পাচার হবে। এ অবস্থায় চামড়া সঠিকভাবে কিনতে না পারলে শুধু বড় ধরনের লোকসানই হবে না, এতে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হবে দেশের রপ্তানিজাত এই শিল্প।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত