ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

প্রি-পেইড মিটার বন্ধে পল্লী বিদ্যুৎ অফিস ঘেরাও

  ধামরাই প্রতিনিধি

প্রকাশ : ২২ আগস্ট ২০১৯, ১৯:২৫

প্রি-পেইড মিটার বন্ধে পল্লী বিদ্যুৎ অফিস ঘেরাও

রাজধানীর অদূরে ধামরাইয়ে প্রি-পেইড মিটার বন্ধের দাবিতে বিক্ষোভ কর্মসূচি ও ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধের পর পল্লী বিদ্যুৎ অফিস ঘেরাও করেন উত্তেজিত এলাকাবাসী। বৃহস্পতিবার সকাল ১১টায় এ ঘটনা ঘটে।

এলাকাবাসী ও ভুক্তভোগী গ্রাহকরা বলেন, এই রাক্ষসী প্রি- পেইড মিটার স্থাপন আমরা চাই না। এই মিটারের খরচ অনেক বেশি যা সাধারণ মানুষের পক্ষে দেওয়া সম্ভব নয়। আবার, যদি গভীর রাতে বিদ্যুৎ চলে যায় তাহলে আমরা কিভাবে বিদ্যুৎ পাব। এ ধরনের ঝামেলা আমরা করতে চাই না। তাই আজ আমরা এই মিটার বন্ধের দাবিতে রাস্তায় নেমে বিক্ষোভ ও প্রতিবাদ করছি।

স্থানীয় বাসিন্দা মোহাম্মদ সজিব বলেন, তার বাড়িতে প্রিপেইড মিটার বসানো হয়েছে। এই মিটার নেওয়ার পথ থেকে ১৮ দিনে তিনি বিল পরিশোধ করেছেন ৬০০ টাকা। অথচ গত জুলাই মাসে সাধারণ মিটারে তিনি ৩০ দিনে বিল দিয়েছেন ৮০০ টাকা।

ধামরাই পৌরসভার ৫ নং ওয়ার্ডের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা সৈয়দুল রশিদ বলেন, আমরা এই প্রি- পেইড মিটারের বিরুদ্ধে কয়েকবার আন্দোলন করেছি। আমরা মাননীয় সংসদ সদস্যকে বলার পর তিনি আমাদের বলেছেন, যারা এই মিটার চায় না তাদের বাড়িতে জোর করে মিটার বসাতে পারবে না। তাই আমরা এই মিটার বন্ধ করতে প্রতিবাদ করেছি,পরবর্তীতে মিটার স্থাপন বন্ধ না করলে আরো বড় আকারে আমরা মাঠে নামবো।

এ বিষয়ে ধামরাই থানার ভার প্রাপ্ত কর্মকর্তা ( ওসি) দিপক চন্দ্র সাহা বলেন, যারা প্রি- পেইড মিটার স্থাপনের বিরুদ্ধে ঢাকা -আরিচা মহাসড়ক অবরোধ করেছে তাদের কারো বাড়িতে এই মিটার স্থাপন করা হয়নি।

তিনি বলেন, প্রি- পেইড মিটার লাগালে জনগণের যদি ক্ষতি হতো তাহলে সরকার কখনোই এই মিটার স্থাপনের ব্যাপারে চিন্তা করতেন না। এতে বিদ্যুৎ সাশ্রয়ী হবে। এটি ক্ষতিকারক নয় বলে জানান তিনি।

প্রি- পেইড মিটার স্থাপন সম্পর্কে ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি -৩, ধামরাই পল্লী বিদ্যুৎ শাখার ডিজি এম খালিদ মোহাম্মদ সালাউদ্দিন জোয়ার্দার বলেন, প্রি- পেইড মিটারে কোন সার্ভিস চার্জ নেই, আছে ডিমান্ড চার্জ। আবাসিক ২৫ টকা, মিটার স্থাপন চার্জ মাসিক ৪০ টাকা, ভ্যাট পূর্বে যা ছিল তাই আছে। এই মিটারে মোবাইলে যেমন লোন করা যায়, সে ব্যবস্থাও আছে।

তিনি বলেন, ধামরাইয়ে ১৪ থেকে ১৫টি কার্ড রিচার্জ করার দোকান আছে, তারপর আমরাতো সারাদিন আছিই। ধামরাইতে ২০ হাজার মিটার এসেছে, আমরা অনেক বাসায় লাগিয়েছি। এখনো কোন অভিযোগ পাইনি। তবে কারো বাড়িতে জোর করে লাগানো হয় না। আমরা গ্রাহকদের বুঝিয়েই প্রি- পেইড মিটার স্থাপন করছি।

এই মিটার লাগানোর পরে বিদ্যুৎ সাশ্রয় হবে বলে জানান তিনি।

বাংলাদেশ জার্নাল/এনকে

  • সর্বশেষ
  • পঠিত