ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

কিডনি রোগে আক্রান্ত মাহাবুবের জীবন বাঁচাতে এগিয়ে আসুন

  নাজমুল হোসেন

প্রকাশ : ২২ নভেম্বর ২০১৯, ০৯:৩৯

কিডনি রোগে আক্রান্ত মাহাবুবের জীবন বাঁচাতে এগিয়ে আসুন
ছবি: সংগৃহীত

মাহবুবুর রহমান। বয়স আনুমানিক ৩২-৩৩ বছর। ছোটবেলা থেকেই বেশ ডানপিটে স্বভাব আর পরোপকারী মানসিকতা নিয়ে বেড়ে ওঠে। স্বপ্ন দেখতেন সেনাবাহিনীতে চাকরি করে দেশসেবা করবেন। কিন্তু দরিদ্র পরিবারে জন্ম হওয়ার দরুন ভালো ছাত্র হওয়া স্বত্বেও খুব বেশি পড়াশোনা করতে পারেননি। সংসারের হাল ধরতে একেক সময় একেক রকম কাজ করেছেন। বাড়ি তার ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার দেওড়া গ্রামে। পিতা সারোয়ার মিয়া।

সুঠাম দেহের অধিকারী টগবগে যুবক মাহাবুবের মুখে হাসির কমতি ছিল না। সহপাঠীদের সঙ্গে ঘুরে বেড়িয়েছে। সঙ্গে সময় দিয়েছেন সংসারেও। বিয়ে করেছিলেন বছর দুয়েক আগে। ভাগ্যের নির্মম পরিহাস ৪ বছর আগে হঠাৎ মাহবুব কিডনি রোগে আক্রান্ত হয়। বিপর্যয় নেমে আসে তার সাজানো গুছানো জীবনে। হারিয়ে যেতে থাকে মুখের হাসি। দৈহিক সৌন্দর্যেও ভাটা পড়তে থাকে। আকাশ ভেঙে পড়ে মা-বাবার মাথায়। কারণ ব্যয়বহুল চিকিৎসা। তারপরও এখন পর্যন্ত চিকিৎসা করিয়েছে ৬ লক্ষাধিক টাকার।

সপ্তাহে ৩ বার তার কিডনি ডায়ালাইসিস করতে হয়। প্রত্যেক মাসে খরচ ৩২ থেকে ৩৫ হাজার টাকা। আত্মীয়স্বজন বন্ধুবান্ধব প্রতিবেশীরাও কুলিয়ে উঠতে পারছে না। সহায়-সম্বল যা ছিলো কিছুই আর বাকি নেই।

মাহাবুব এখন নীরবে একা একা কাঁদেন। চিকিৎসার অভাবে ধুঁকে ধুঁকে মৃত্যুর দিকে এগোচ্ছে যুবকটি। বিনা চিকিৎসায় কষ্ট ও যন্ত্রণায় ছটফট করছে। দৃঢ়চেতা মাহাবুব এখনো বাঁচার স্বপ্ন দেখছে।

আপামর জনগণের কাছে মাহাবুবের চাওয়া, সে বাঁচতে চায়। বেঁচে থাকার জন্য দেশের সব বিত্তবান ভাই-বোনদের সহযোগিতা চান তিনি। সবার একটু সহযোগিতা-ই পারে মাহাবুবের মুখে হাসি ফোঁটাতে।

মাহাবুব আকুতি বলে বলেন, ‘আমি আরো বাঁচতে চাই। আমি এখন নিঃস্ব। মা বাবার হাতেও কিছু বাকি নেই। কিছু দিতে পারি না, তাই স্ত্রীও রাগ করে চলে গেছে। দয়া করে আমার মৃত্যুর আগে একটু শান্তি দিন। চিকিৎসা করে একটু আরামে আর কয়টা দিন দুনিয়াতে বাঁচার সহযোগিতা আপনারা করেন। আমি তো একটা মানুষ। কোটি মানুষের মাঝ থেকে আমি বিনা চিকিৎসায় মারা যাব? আপনাদের হৃদয় কি আমার জন্য একটুও কাঁদবে না আমার জন্য? আপনাদের দয়ায় আল্লাহর রহমতে আরো কিছুদিন বাঁচতে চাই।’

মাহাবুবকে সাহায্য করতে চাইলে যোগাযোগ করুন: ০১৪০৩-৬৩৫৪১০।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত