ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২১ মিনিট আগে
শিরোনাম

ক্যানভাসে ‘একুশ’

ক্যানভাসে ‘একুশ’

রঙ তুলি দিয়ে ক্যানভাসে একুশে ফেব্রুয়ারিকে ফুটিয়ে তুলেছে এ প্রজন্মের শিশু-কিশোররা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ‘রঙ মশাল’ নামের একটি ‘চিত্রাঙ্কন’ প্রতিযোগের আয়োজন করে রাজধানীর বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ কলেজের আর্ট অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব। সেরা একুশটি ছবি নিয়ে আয়োজন করা হয় প্রদর্শনীর।

কলেজ মিলনায়তনে গতকাল শনিবার সকাল ৮টায় এ প্রদর্শনীর উদ্বোধন করেন অধ্যক্ষ লে. কর্নেল হাফেজ মো. জোনায়েদ আহাম্মদ। দিনভর প্রদর্শনীকে ঘিরে শিশু কিশোরদের ভিড় ছিল লক্ষণীয়।

একদিকে ‘তর্জনী’ তুলে স্বাধীনতার ডাক দিচ্ছেন বঙ্গবন্ধু অন্যদিকে রাষ্ট্রভাষার দাবিতে পথে মিছিল। একুশের হাত ধরে স্বাধীনতা বাঙালির মুক্তি সংগ্রাম যেন মিশে গেছে একই পথে। এভাবেই একুশের গৌরবকে তুলে ধরে শিশু-কিশোররা।

অনেকেই এসেছেন বাবা কিংবা মায়ের হাত ধরে। আর বিস্ময় চোখে দেখছেন একুশের গৌরবকে।

তৃতীয় শ্রেণির শিক্ষার্থী প্রাঙ্গন সরকার জানান, এখানে এসে আমি অনেক আনন্দ করেছি। আমার ছবি আঁকতে অনেক ভালো লাগে৷ আজ আমি হাতে রঙ মেখে একুশে ফেব্রুয়ারি লিখেছি। ভাষা শহীদদের গল্প শুনে আমার অনেক ভালো লেগেছে।

প্রথম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা তিনটি ক্যাটাগরিতে অংশ নেয় এ প্রতিযোগিতায়।

স্কেচ, প্যাস্টেল রঙ ,এক্রিলিক রঙ, জলরং এ আঁকা অসংখ্য ছবি থেকে তিনটি বিভাগে সেরা আঁকিয়ে নির্বাচিত হয় যথাক্রমে ঋষভ শীল হৃদ্ধি ( প্রথম শ্রেনী), তাজিয়া তাহসিন (নবম শ্রেণি), মারুফা আক্তার রিতু (একাদশ শ্রেণি)।

ক ’বিভাগে সেরা আঁকিয়ে ঋষভ শীল হৃদ্ধি জানান, আমার আঁকা ছবি দেয়ালে টানানো দেখে আমার বাবা-মা অনেক খুশি হয়েছে, আমার অনেক ভালো লেগেছে।

ছবি আঁকার পাশাপাশি অন্যদিকে চলছিল ‘আমার চোখে বঙ্গবন্ধু’ নামক গল্প বলার পর্ব।

স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের মাঝে একুশের চেতনা পৌঁছে দেয়ার উদ্দেশ্যে করা এই আয়োজনটি বড়দের কাছেও প্রশংসা পায়। প্রতিযোগিতায় সেরা একুশজন প্রতিযোগির জন্য কর্মশালায় অংশ নেয়ার সুযোগ রয়েছে বলে জানান ক্লাবটির সভাপতি মুহাম্মদ আসিফ হাসান।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত