ঢাকা, শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯ আপডেট : ১৯ মিনিট আগে

লালবাগের অগ্নিকাণ্ড

ঝুঁকির নগরীতে রূপান্তর হয়েছে পুরান ঢাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৩:৫৮  
আপডেট :
 ১৭ আগস্ট ২০২২, ১৪:১৯

ঝুঁকির নগরীতে রূপান্তর হয়েছে পুরান ঢাকা
নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকা হবে একটি পর্যটননগরী, সেখানে এটিকে ঝুঁকির নগরীতে রূপান্তর করে রাখা হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ফজলে নূর তাপস।

বুধবার লালবাগের অগ্নিকাণ্ডের ঘটনাস্থল পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের এ কথা বলেন তিনি।

মেয়র বলেন, পুরান ঢাকা হবে একটি পর্যটননগরী। সেখানে আমরা এটিকে ঝুঁকির নগরীতে রূপান্তর করে রেখেছি। এছাড়া রাজধানীর লালবাগের দেবীদাস ঘাট লেনে বরিশাল হোটেল আইন মেনে ব্যবসা পরিচালনা করছিল না বলে মন্তব্য করেন তিনি।

মেয়র বলেন, হোটেলটির ব্যবসায়ীরা কোনো ধরনের ট্রেড লাইসেন্স ছাড়াই ব্যবসা পরিচালনা করে আসছিলেন। হোটেলের পাশেই কারখানাটি অবৈধভাবে স্থাপন করা হয়েছিল এবং সেটি কোনো ট্রেড লাইসেন্স ছাড়াই চলছিল। যারা এখানে বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগ দিয়েছেন, তাদেরও বিষয়টি খতিয়ে দেখা প্রয়োজন ছিল।

মেয়র বলেন, এমন দুর্ঘটনা রোধে আমাদের সচেতনতা প্রয়োজন। কিন্তু এসব ব্যবসায়ীকে কোনোভাবেই নিবৃত্ত করা যাচ্ছে না। আমরা কারখানা হস্তান্তরের প্রক্রিয়া দ্রুত করার জন্য সরকারকে অনুরোধ করব। আপাতত সেখানে ৫০০টি হলেও যেন কারখানা হস্তান্তর করা হয়, সে বিষয়ে জোর দেয়া হবে। আমাদের এমন অবৈধ কারখানা বন্ধে চিরুনি অভিযান চলছে। প্রতিবছর এমন দুর্ঘটনা ঘটছে। এগুলো সম্পূর্ণরূপে রোধ করা তখনই সম্ভব, যখন আমরা এসব কারখানা হস্তান্তর করে ফেলতে পারব।

স্থানীয় বাসিন্দাদেরও এ বিষয়ে সচেতনতা জরুরি উল্লেখ করে মেয়র বলেন, পাশাপাশি পুরান ঢাকাবাসীর বোধোদয় না হলে, এসব দুর্ঘটনা থেকে পরিত্রাণ পাওয়া যাবে না। আমরা এসব দুর্ঘটনা রোধে মন্ত্রী পরিষদ বিভাগে একটি প্রতিবেদন জমা দেব, যা আমাদের আঞ্চলিক ঝুঁকি কমিটি তৈরি করছে।

গত সোমবার বরিশাল হোটেলে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ছয়জন দগ্ধ হয়ে মারা যান।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত