ঢাকা, বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

আসলের মোড়কে নকল প্রসাধনী তৈ‌রি ক‌রে প্রত্যন্ত অঞ্চলে বি‌ক্রি, গ্রেপ্তার ৫

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ১৩:৩৩

আসলের মোড়কে নকল প্রসাধনী তৈ‌রি ক‌রে প্রত্যন্ত অঞ্চলে বি‌ক্রি, গ্রেপ্তার ৫
আটককৃত ব্যাক্তিরা। ছবি: নিজস্ব
নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকায় আসল পণ্যের মোড়ক ব্যবহার করে নকল পণ্য উৎপাদন ও বিক্রির অভিযোগে চক্রের ৫ সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের ওয়ারি বিভাগ।

মঙ্গলবার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ এ তথ্য জানান।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. মহিউদ্দিন ওরফে সাগর (৩৪), মো. নাজিম হোসেন (২৫), এমকে পারভেজ (৫২), মো. আনোয়ার হোসেন (২৪) ও মো. উজ্জ্বল হোসেন মুকুল (৩০)।

তাদের কাছ থেকে নকল প্রসাধনী তৈরির মেশিন ও সরঞ্জাম এবং দেশী-বিদেশী বিভিন্ন স্বনামধন্য কোম্পানির নামী-দামি ব্যান্ডের ইতালিয়ান স্কিন অলিভার তেল, ব্রেস্ট ক্রিম, মেহেদী, লুজ ওলিভ ওয়েল, কাস্টার তেল, গ্লিসারিন, লোম রিমুভার ক্রিম, ডক্টরস ক্রিমসহ বিভিন্ন পণ্য জব্দ করা হয়। জব্দ এসব প্রসাধনীর বাজার মূল্য প্রায় তিন লাখ টাকা।

গোয়েন্দা পুলিশ বলছে, স্বাস্থ্যের জন্য অত্যান্ত ক্ষতিকর এ সকল প্রসাধনী তৈরি করে দেশের প্রত্যন্ত এলাকায় বিক্রি করত। ফলে আসল পণ্য বিক্রেতারা ক্ষতিগ্রস্ত হতো এবং চক্রের সদস্যরা বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিতো।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (গোয়েন্দা) হারুন অর রশীদ বলেন, গোয়েন্দা তথ্যে রাজধানীর মুগদা এলাকায় অভিযান চালিয়ে নকল প্রসাধনী উৎপাদন চক্রের পাঁচজনকে গ্রেপ্তার করা হয়। এ চক্রটি অধিক মুনাফা লাভের আশায় দেশের নামকরা বিভিন্ন নামী-দামি ব্যান্ডের মোড়কে ভেজাল প্রসাধনী দ্রব্য উৎপাদন ও বিপনন করত। এতে করে স্বনামধন্য কোম্পনীগুলোর সুনাম নষ্ট ও আর্থিক ক্ষতি হচ্ছে।

নকল প্রসাধনী বাজারে ছাড়ার সময়ে চক্রটি ভেজাল প্রসাধনীগুলো অনিবন্ধিত ট্রেডমার্ক, নকল প্রতীক, নকল বিএসটিআই (লোগো) মোড়ক ব্যবহার করে তৈরি ও বিপণন করত। ভেজাল প্রসাধনী সামগ্রী ব্যবহারের ফলে সাধারণ ভোক্তাদের স্কিন ক্যান্সারসহ নানা রোগ ছাড়াচ্ছে।

গ্রেপ্তারকৃতদের বিরুদ্ধে মুগদা থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সুজন/জিকে

  • সর্বশেষ
  • পঠিত