ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

উন্নয়ন সহযোগীদের নিয়ে এডাবের গোলটেবিল বৈঠক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩, ২১:৪৩  
আপডেট :
 ২১ মার্চ ২০২৩, ২১:৪৮

উন্নয়ন সহযোগীদের নিয়ে এডাবের গোলটেবিল বৈঠক
গোলটেবিল বৈঠক। সংগৃহীত ছবি

এডাব (এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ) ও উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিদের সাথে ‘উন্নয়ন ভাবনা ও করণীয়’ বিষয়ক এক গোলটেবিল বৈঠক মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে।

এনজিও বিষয়ক ব্যুরোর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে সভাপতিত্ব করেন এডাব চেয়ারপারসন আব্দুল মতিন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক শেখ মনিরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর পরিচালক, তপন কুমার বিশ্বাস ও এডাব ভাইস-চেয়ারপারসন, বীর মুক্তিযোদ্ধা মাজেদা শওকত আলী।

সভায় স্বাধীনতার পর থেকে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের অবদান, বিশ্বব্যাপী করোনা, অতিমারী, যুদ্ধ-বিগ্রহের কারণে পরিবর্তিত পরিস্থিতে উন্নয়নধারাকে অব্যাহত রাখতে বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহের ভাবনা, দাতা সংস্থাসমূহের সহযোগিতা ও চ্যালেঞ্জসমূহ নিয়ে আলোচনা করা হয়। দাতাসমূহের আগের দেয়া লোকালাইজেশন ও গ্রান্ড বার্গেইন প্রতিশ্রুতি অনুযায়ী এডাব-এর পক্ষ থেকে তৃণমূল পর্যায়ে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থাসমূহকে তহবিল সরবরাহের প্রক্রিয়া আরও সহজতর করে তাদের কাজের সুযোগ করে দেয়ার জন্য উন্নয়ন সহযোগীদের প্রতি অনুরোধ করা হয়।

গোলটেবিল বৈঠকে দাতা সংস্থার পক্ষ থেকে জাতিসংঘ, ইউরোপিয়ান ইউনিয়ন, ইউএসএইড, এম্বেসি অব সুইজারল্যান্ড, এম্বেসি অব সুইডেন, দ্যা এশিয়া ফাউন্ডেশন, অক্সফাম ইন্টারন্যাশনাল, প্ল্যান ইন্টারন্যাশনাল, এমএসএফ, আইসিএনএল-এর প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত