ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

‘নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার নিশ্চিত করতে হবে’

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ এপ্রিল ২০১৯, ১১:৩৯

‘নবায়নযোগ্য জ্বালানী ব্যবহার নিশ্চিত করতে হবে’

বাংলাদেশের জলবায়ু সমস্যা মোকাবেলায় নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার নিশ্চিত করতে হবে এবং খনিজ জ্বালানীর ব্যবহার বন্ধ করে বিকল্প ব্যবস্থার সৃষ্টি করতে হবে, বলে মন্তব্য করেছেন সবুজ আন্দোলনের চেয়ারম্যান বাপ্পি সরদার।

শনিবার সকাল ১০.০০ টায় জাতীয় প্রেসক্লাবের ৩য় তলায় ‘জলবায়ু সমস্যা মোকাবেলা ও নবায়নযোগ্য জ্বালানীর ব্যবহার নিশ্চিতকরন’ শীর্ষক আলোচনা সভায় সংগঠনের চেয়ারম্যান বাপ্পি সরদারের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রধান উপদেষ্টা ও জার্মান গ্রীন পার্টির এমপি পদপ্রার্থী শাহাবুদ্দিন মিয়া।

এসময় সবুজ আন্দোলনের প্রতিনিধি সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে সবুজ আন্দোলনের প্রধান উপদেষ্টা শাহাবুদ্দিন মিয়া বলেন, বিকল্প ঊৎস খুঁজতে আমাদের এ ব্যাপারে আগামীতে জ্বালানী বিদ্যুৎতের (নবায়ন যোগ্য) প্রধান উৎস হতে পারে, বায়ু বিদ্যুৎ।

বিশ্বের উন্নত দেশগুলোতে বিশেষ করে জার্মানীতে এ ধরনের কার্যক্রম শুরু হয়েছে বলেও জানান তিনি।

সভায় প্রধান আলোচক উপস্থিত ছিলেন জার্মানির বিখ্যাত জিওলজিষ্ট কার্রষ্টেন রোখোল। এছাড়াও অন্যান্য অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণসংহতির প্রধান সমন্নয়কারী জোনায়েদ সাকী, পানি বিশেষজ্ঞ ম. এনামুল হক, আপহোল্ট ৯৯ সমন্নয়কারী আলাউদ্দিন মল্লিক, বাংলাদেশ মুঠোফোন গ্রাহক এসোসিয়েশন সভাপতি মো: মহিউদ্দিন আহমেদ,জনপ্রিয় কন্ঠশিল্পী অন্তর রহমান প্রমুখ।

সংগঠনের পক্ষ থেকে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সবুজ আন্দোলনের ভারপ্রাপ্ত মহাসচিব অধ্যাপক এম মিজানুর রহমানসহ কেন্দ্রিয় নেতৃবৃন্দ।এড. আবুবক্কর সিদ্দিককে আহবায়ক ও লায়ন মোঃ আবুল কালাম আজাদকে আহবায়ক সদস্য সচিব করে ৫১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়।

সভায় আগামী ৮ই এপ্রিল দুপুর ১টায় গাজীপুর জেলার তুরাগ নদীর ব্রীজে তুরাগ নদীর দখল ও দুষনরোধ মানবন্ধন পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

বাংলাদেশ জার্নাল/টিপিবি

  • সর্বশেষ
  • পঠিত