ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

আগামী দু-তিন মাসের মধ্যে অত্যাধুনিক প্লাটফর্ম হবে ডিএসই

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২২, ১৮:৪১

আগামী দু-তিন মাসের মধ্যে অত্যাধুনিক প্লাটফর্ম হবে ডিএসই

কাগজপত্রের পুরো প্রথা বাদ দিয়ে পেপারলেস স্টক এক্সচেঞ্জ হিসেবে যাত্রা শুরু করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লিমিটেড।

বুধবার ডিএসই মিলনায়তনে অনলাইনে সব কাজকর্মের উদ্বোধন করেন ডিএসইর চেয়ারম্যান মো. ইউনুসুর রহমান। উক্ত অনুষ্ঠানে তিনি বলেন, আশার কথা হচ্ছে, আমরা ডিএসইর পক্ষ থেকে ডিজিটালাইজেশনের মাধ্যমে একটি ভালো অবস্থান তৈরির চেষ্টা করছি। আগামী দু-তিন মাসের মধ্যে অন্যান্য দেশের তুলনায় একটি অত্যাধুনিক প্লাটফর্ম হবে ডিএসই।

ইউনুসুর রহমান আরও বলেন, নানা উদ্যোগ নেয়া হলেও সেখানে সাধারণ মানুষের আস্থা না থাকলে এগিয়ে যাওয়া কঠিন হবে। আমাদের কথা ও কাজে মিল থাকলে মানুষ আমাদেরকে বিশ্বাস করবে। এই বিশ্বাস আমাদের অর্জন করতে হবে। আর এর মাধ্যমেই আমরা দেশের পুঁজিবাজারকে ফ্রন্টিয়ার মার্কেট থেকে ইমেজিং মার্কেটের দিকে নিয়ে যেতে পারব।

পেপারলেস ডিএসই উদ্যোগের বিষয়ে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া বলেন, এর মাধ্যমে ডিএসইতে বিভিন্ন নির্দেশনা ও নথিপত্র সবই এখন হবে ডিজিটালি। ফলে কোনো কর্মকর্তা ছুটিতে বা দেশের বাইরে থাকলেও ডিএসইর জরুরি কাজে কোনো ব্যাঘাত ঘটবে না।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, ডিএসই যে উদ্যোগ নিয়েছে এটি খুবই ভালো। এর সুফল হয়তো রাতারাতি পাওয়া যাবে না। তবে যেটি শুরু হয়েছে তা ভবিষ্যতে ডিএসইর জন্য সুফল বয়ে আনবে।

ভার্চুয়াল মাধ্যমে আয়োজিত এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডিএসইর স্বতন্ত্র পরিচালক সালমা নাসরিন, শাকিল রিজভী, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান ও ডিএসই ব্রোকার্স এসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) প্রেসিডেন্ট রিচার্ড ডি’ রোজারিও ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান ।

বাংলাদেশ জার্নাল/আ'র/কেএ

  • সর্বশেষ
  • পঠিত