ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ছাড় পেলো ১১ ব্যাংক

এপ্রিল থেকে কার্যকর করতে হবে ব্যাংকারদের নতুন বেতন-ভাতা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০২ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৩৯  
আপডেট :
 ০২ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৫৮

এপ্রিল থেকে কার্যকর করতে হবে ব্যাংকারদের নতুন বেতন-ভাতা

১১ টি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন-ভাতা কাঠামো কার্যকরের সময় পিছিয়ে বাকি ব্যাংকগুলোকে নতুন এ বেতন-ভাতা আগামী এপ্রিল থেকেই কার্যকর করতে হবে। পাশাপাশি ক্যাশ ও জেনারেল শাখার কর্মকর্তাদের বেতন-ভাতাও আলাদা করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এ ছাড়া উপজেলা, জেলা ও বিভাগীয় শহরের অফিস সহায়কদের জন্যও বেতন-ভাতা আলাদা করে দেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক এ–সংক্রান্ত নতুন প্রজ্ঞাপন জারি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের নতুন প্রজ্ঞাপনে বলা হয়েছে ২০১৩ সালে লাইসেন্স প্রাপ্ত চতুর্থ প্রজন্মের মেঘনা, মিডল্যান্ড, মধুমতি, পদ্মা ব্যাংক, এনআরবি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, গ্লোবাল ইসলামী, সাউথ বাংলা ও ইউনিয়ন ব্যাংক এবং চতুর্থ প্রজন্মের পরে অনুমোদন পাওয়া বেঙ্গল কমার্শিয়াল, কমিউনিটি, সীমান্ত, সিটিজেন এবং দুর্বল মানের বাংলাদেশ কমার্স ও আইসিবি ইসলামিক ব্যাংকের জন্য আলাদা নির্দেশনা দেয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, আর্থিক অবস্থা বিবেচনায় নতুন এবং দুর্বল এই ব্যাংকগুলোর স্থায়ী জেনারেল ব্যাংকিংয়ের কর্মকর্তাদের ন্যূনতম বেতন-ভাতা হবে ৩৯ হাজার টাকা, আর ক্যাশ সাইডের কর্মকর্তাদের বেতন-ভাতা হবে ৩৬ হাজার টাকা। এর মধ্যে মূল বেতনের বাড়তি অংশ আগামী এপ্রিল মাস থেকেই দিতে হবে, আর বর্ধিত ভাতা কার্যকর করতে হবে ২০২৩ সালের এপ্রিল থেকে। তবে ব্যাংক চাইলে আগামী এপ্রিল থেকেই বেতন-ভাতা দুটিই দিতে পারবে।

নতুন কর্মকর্তাদের বেতন-ভাতা অনুযায়ী অন্যদেরও বেতন-ভাতা সমন্বয় করতে হবে। চতুর্থ প্রজন্ম, নতুন ও দুর্বল মিলিয়ে ১৫টি ব্যাংকে শিক্ষানবিশ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের সর্বনিম্ন বেতন হবে ২৮ হাজার টাকা ও ক্যাশ কর্মকর্তাদের ২৬ হাজার টাকা। নতুন এ বেতন-ভাতা কার্যকর করতে গিয়ে পুরনো বেতন কাঠামোর সঙ্গে যে পার্থক্য হবে, তার ৫০ শতাংশ আগামী এপ্রিলে এবং বাকি ৫০ শতাংশ ২০২৩ সালের এপ্রিল থেকে দেয়া যাবে।

পুরনো ব্যাংকগুলোর শিক্ষানবিশ ও স্থায়ী কর্মীদের বেতন-ভাতাও একই হবে, যার পুরোটাই আগামী এপ্রিল থেকে দেয়া শুরু করতে হবে। একইভাবে অন্যান্য কর্মকর্তাদের বেতন-ভাতা সমন্বয় করে এপ্রিল থেকে প্রদান করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, নারায়ণগঞ্জ, গাজীপুরসহ সব বিভাগীয় শহরের অফিস সহায়ক/পরিচ্ছন্নতাকর্মী/নিরাপত্তাকর্মী ও দৈনিক ভিত্তিতে নিয়োগ করা কর্মচারীদের ন্যূনতম বেতন-ভাতা হবে ২৪ হাজার টাকা। একই পদে অন্যান্য জেলা শহরের জন্য ন্যূনতম বেতন-ভাতা হবে ২১ হাজার টাকা ও উপজেলা শহরের জন্য ১৮ হাজার টাকা। তৃতীয় পক্ষের মাধ্যমে সেবা গ্রহণ করে এমন কর্মচারীদেরও বেতন-ভাতা একইভাবে নির্ধারণ করতে হবে।

এর আগে গত ২০ জানুয়ারি বেসরকারি খাতের ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রথমবারের মতো সর্বনিম্ন বেতন-ভাতা বেঁধে দিয়ে নির্দেশনা জারি করে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি দেখতে ক্লিক করুন

বাংলাদেশ জার্নাল/আ,র/কেএ

  • সর্বশেষ
  • পঠিত