ঢাকা, মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ডলারের নতুন দামের কারণে ব্যাংকে কমছে প্রবাসী আয়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২২, ১১:৩৫  
আপডেট :
 ৩১ মে ২০২২, ১১:৫৬

ডলারের নতুন দামের কারণে ব্যাংকে কমছে প্রবাসী আয়
ছবি: সংগৃহীত
জার্নাল ডেস্ক

রাষ্ট্রমালিকানাধীন অগ্রণী, বেসরকারি খাতের সিটি ও ন্যাশনাল ব্যাংকের মানি এক্সচেঞ্জগুলো মালয়েশিয়ায় প্রতি রিঙ্গিতের বিপরীতে বাংলাদেশের ২০ টাকা ৩৫ পয়সা দাম দিয়ে প্রবাসী আয় সংগ্রহ করছে। এতে প্রতি ডলারের দাম পড়ছে ৮৯ টাকা, যা বাংলাদেশ ব্যাংক–নির্ধারিত ডলারের দামের সঙ্গে মিল রয়েছে।

তবে বৈশ্বিক অর্থ স্থানান্তর কোম্পানি মানিগ্রাম মালয়েশিয়ায় রিঙ্গিত সংগ্রহ করেছে ২১ টাকা ৭২ পয়সা দরে। একইসাথে ওয়েস্টার্ন ইউনিয়ন সংগ্রহ করেছে ২০ টাকা ৫১ পয়সা দরে। অন্যদিকে মালয়েশিয়ায় হুন্ডিতে প্রতি রিঙ্গিতের বিপরীতে দেয়া হচ্ছে ২২ টাকা ৩৫ পয়সা, যা বাংলাদেশ ব্যাংক–নির্ধারিত দরের চেয়ে ২ টাকা পর্যন্ত বেশি। বিষয়টি নিশ্চিত করেছে মালয়েশিয়ায় কর্মরত একাধিক প্রবাসী।

পূর্বে ব্যাংকগুলো যে দামে প্রবাসী আয় আনতো, তাতে প্রতি ডলারের দাম পড়তো ৯৬-৯৭ টাকা। ডলারের নতুন দামের ফলে ব্যাংকগুলোর এক্সচেঞ্জ হাউসগুলো গতকাল যেকোনো সময়ের তুলনায় কম প্রবাসী আয় সংগ্রহ করেছে। এতে এক্সচেঞ্জ হাউসগুলো একরকম ফাঁকাই ছিলো। অন্যদিকে বৈশ্বিক অর্থ স্থানান্তর কোম্পানি ও হুন্ডিওয়ালাদের কাছে অর্থ পাঠাতে প্রবাসীদের ভিড় ছিলো।

ব্যাংক কর্মকর্তারা বলছেন, বৈশ্বিক কোম্পানিগুলো একরকম চাপ দিয়ে বেশি দামে ডলার বিক্রি করার চেষ্টা করছে। আবার দাম বাড়বে, এ জন্য অনেক ব্যাংক কিছুটা বেশি দামেও ডলার মজুত করে রাখছে। কারণ, এতে লোকসান হওয়ার আশঙ্কা নেই বললেই চলে।

ডলার–সংকট কাটাতে গত বৃহস্পতিবার ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেডা) নেতাদের সঙ্গে এক সভা করে কেন্দ্রীয় ব্যাংক। গত রোববার দুপুরে বাফেডার চেয়ারম্যান আতাউর রহমান প্রধান ও এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন ডলারের দাম বাড়ানোর প্রস্তাব দিয়ে গভর্নর ফজলে কবিরের কাছে এক চিঠি দেন। এরপর রোববার সন্ধ্যায় ডলারের দাম বাড়ায় কেন্দ্রীয় ব্যাংক, পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে দেয়। এতে আন্তব্যাংকে প্রতি ডলারের দাম ৮৯ টাকা নির্ধারণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত