ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

সঞ্চয়পত্রে ৫ লাখের বেশি বিনিয়োগে আয়কর রিটার্ন বাধ্যতামূলক

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ জুলাই ২০২২, ১৮:০৬  
আপডেট :
 ২৫ জুলাই ২০২২, ১৮:১০

সঞ্চয়পত্রে ৫ লাখের বেশি বিনিয়োগে আয়কর রিটার্ন বাধ্যতামূলক
ফাইল ছবি

এখন থেকে সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ করতে হলে সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে। একই সঙ্গে ডাকঘর সঞ্চয় ব্যাংকে অ্যাকাউন্ট খুলতেও রিটার্ন বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার বাংলাদেশ ব্যাংকের ডেট ম্যানেজমেন্ট বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশে কার্যরত সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে সঞ্চয়পত্র ও ডাকঘর সঞ্চয় ব্যাংক হিসাবে ৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে অর্থ আইন, ২০২২ এর ৪৮ ধারা যথাযথ পরিপালনে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দিয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনামতে, পাঁচ লাখ টাকার বেশি সঞ্চয়পত্রে বিনিয়োগ অথবা ডাকঘর সঞ্চয় হিসাব (অ্যাকাউন্ট) খুলতে তার সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে। আবার ব্যাংক হিসাবে ক্রেডিট ব্যালেন্স ১০ লাখ টাকা অতিক্রম করলে রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে ব্যাংকে।

নির্দেশনা অনুযায়ী, এখন থেকে যদি ব্যক্তি সঞ্চয়পত্রে পাঁচ লাখ টাকার বেশি বিনিয়োগ অথবা পোস্টাল সঞ্চয় অ্যাকাউন্ট খুলতে চান, তবে সর্বশেষ বছরের আয়কর রিটার্ন জমার প্রমাণপত্র দেখাতে হবে। অর্থাৎ সরকার মনে করছে, আপনার আয় করযোগ্য আয়ের সীমায় আছে। একইভাবে আপনার যদি ব্যাংক হিসাব থাকে, তাতে যেভাবেই হোক ক্রেডিট ব্যালান্স ১০ লাখ টাকা অতিক্রম করলে ব্যাংক রিটার্ন জমার প্রমাণপত্র দিতে হবে। একই ঘটনা ঘটবে পাঁচ লাখ টাকার বেশি ব্যাংক ঋণ আবেদনে বা ক্রেডিট কার্ড নিতে। অর্থাৎ আয়কর রিটার্ন জমা না দিয়ে এর কিছুই আপনি করতে পারবেন না।

আয়কর আদায় বাড়াতে চলতি ২০২২-২৩ অর্থবছরের বাজেটে বেশকিছু ক্ষেত্রে আয়কর রিটার্ন জমার বাধ্যবাধকতা আরোপ করা হয়েছে। এগুলোর অনেক ক্ষেত্রে আগে শুধুমাত্র কর শনাক্তকরণ নম্বর (টিআইএন সনদ) জমা দিলেই হতো। এখন থেকে রিটার্ন দাখিলের প্রমাণপত্র দিতে হবে বলে জানানো হয়েছে অর্থ বিলে।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত