ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির আহ্বান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ আগস্ট ২০২২, ২৩:৩৩

সৌদি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধির আহ্বান
ছবি- বাসস

সৌদি আরবের তাবুক প্রদেশের ব্যবসায়িদের বাংলাদেশে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির আহ্বান জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. জাবেদ পাটোয়ারী।

সোমবার ঢাকায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি আরবের তাবুকের চেম্বার অব কমার্সের সভাপতি ইমাদ সাদাদ আল ফাখরির সাথে বৈঠককালে তিনি এ আহ্বান জানান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ ও বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের মাধ্যমে বিনিয়োগে এগিয়ে আসার জন্য সৌদি ব্যবসায়ি ও বিনিয়োগকারীদের অনুরোধ করেন।

সৌদি ব্যবসায়িদের বাংলাদেশে সকল সুযোগ সুবিধা নিশ্চিত করা হবে। এছাড়া সৌদি বিনিয়োগকারীদের জন্য আলাদা ইকোনমিক জোন তৈরির বিষয় বাংলাদেশ সরকারের পরিকল্পনায় রয়েছে বলে চেম্বার সভাপতিকে জানান রাষ্ট্রদূত।

এ সময় চেম্বার সভাপতি ইমাদ সাদাদ আল ফাখরি বাংলাদেশের ব্যবসায়িদের সৌদি আরবের নিওম সিটি প্রকল্প ও রেড সি প্রকল্পের সুবিধাজনক খাতে বাংলাদেশি ব্যবসায়িরা বিনিয়োগ করতে পারেন বলে জানান।

এ দুটি প্রকল্পে বিনিয়োগের বিষয়ে তাবুক চেম্বার সমন্বয়কের দায়িত্ব পালন করছে বলে জানিয়ে চেম্বার সভাপতি বলেন, বাংলাদেশ সৌদি আরবে কেবল একটি অভিবাসী কর্মী প্রেরণকারী দেশই নয়, বরং দুদেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির অনেক সম্ভাবনা রয়েছে, যা আমাদের কাজে লাগাতে হবে।

এ সময় রাষ্ট্রদূত মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বাংলাদেশ ঔষধ, সিরামিক পণ্য, কৃষিজাত পণ্য এবং ইলেকট্রনিকস পণ্য খাতে বিনিয়োগ করতে পারে বলে জানান। এ সকল খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরে বাংলাদেশ থেকে প্রয়োজনীয় ঔষধ আমদানীর জন্য সৌদি ব্যবসায়িদের অনুরোধ জানান তিনি।

এছাড়া বাংলাদেশের হস্তশিল্প, তৈরি পোশাক ও চামড়াজাত পণ্য আমদানির জন্য ও সৌদি ব্যবসায়ীদের অনুরোধ করেন রাষ্ট্রদূত।

মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সৌদি আরবের ভিশন ২০৩০ বাস্তবায়ন ও বাংলাদেশের ভিশন ২০৪১ বস্তবায়নে একযোগে কাজ করার বিষয়ে সহায়তা কামনা করেন।

সভায় জেদ্দাস্থ বাংলাদেশের কনসাল জেনারেল মোঃ নাজমুল হক ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা এবং তাবুক চেম্বার অব কমার্সের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত