ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে আটাবের পর্যটন মেলা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২২, ২০:৪৯  
আপডেট :
 ২৯ নভেম্বর ২০২২, ২১:০২

বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে আটাবের পর্যটন মেলা
পর্যটন মেলা উপলক্ষে মঙ্গলবার (২৯ নভেম্বর) রাজধানীর নয়া পল্টনে আটাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলন
নিজস্ব প্রতিবেদক

দেশের পর্যটন গন্তব্যে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে আগামী ১ থেকে ৩ ডিসেম্বর আন্তর্জাতিক পর্যটন মেলার আয়োজন করতে যাচ্ছে এসোসিয়েশন অব ট্র্যাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)। সংগঠনটি ভ্রমণ ও পর্যটনখাতে চার দশকের বেশি সময় কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে প্রথম বারের মতো পর্যটন মেলার আয়োজন করছে। এই মেলার মাধ্যমে দেশীয় পর্যটন বিদেশি পর্যটকদের মাঝে তুলে ধরা হবে। বিদেশি পর্যটক আসলে, দেশে বৈদেশিক মুদ্রাও বেশি অর্জিত হবে।

পর্যটন মেলা উপলক্ষে মঙ্গলবার রাজধানীর নয়া পল্টনে আটাবের কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

আটাবের সভাপতি এস. এন. মঞ্জুর মোর্শেদ (মাহবুব) বলেন, দেশের পর্যটন খাতের বিকাশের উদ্দেশ্যে এই পর্যটন মেলা। করোনা পরবর্তী যেভাবে অভ্যন্তরীণ পর্যটন বিকাশ লাভ করেছে। ঠিক তেমন আন্তর্জাতিক অঙ্গনে দেশের পর্যটন ছড়িয়ে পড়বে এই মেলার মাধ্যমে।

আটাবের মহাসচিব আবদুল সালাম আরেফ জানান, মেলার উদ্বোধন করবেন বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। উপস্থিত থাকবেন ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেছেন এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান প্রমুখ। পর্যটন মেলার উদ্দেশ্য পর্যটনের সঙ্গে সম্পর্কিত এসডিজি অর্জনে সহযোগিতা করা। পর্যটন খাতে বিদেশি বিনিয়োগের সুযোগ তৈরি করা। দেশি-বিদেশি ট্রাভেল এজেন্সি ও ট্যুর অপারেটরদের মধ্যে সম্পর্ক তৈরিতে ভূমিকা রাখা। একই সঙ্গে বিদেশি ট্যুরিস্টের আকৃষ্ট করা।

আটাবের মহাসচিব আরও বলেন, আগামী ১-৩ ডিসেম্বর সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে এবং ৩ দিন ৩টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে। প্রথম দিন দেশের পর্যটন খাতে বিনিয়োগ সম্ভাবনা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে। এই সেমিনারে সভাপতিত্ব করবেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া। দ্বিতীয় দিন দেশের অ্যাভিয়েশন ও পর্যটন বিশ্বের সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ শীর্ষক সেমিনার হবে। এতে সভাপতিত্ব করবেন বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন। তৃতীয় দিন ডিজিটাল যুগে পর্যটন শীর্ষক সেমিনার। সভাপতিত্ব করবেন আটাবের সভাপতি এস. এন. মঞ্জুর মোর্শেদ (মাহবুব)।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ইউএস-বাংলা এয়ারলাইনসে মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম। তিনি বলেন, আটাবের পর্যটন মেলায় ইউএস-বাংলা অংশ নিয়েছে দেশের পর্যটন খাতের বিকাশের স্বার্থে। মেলায় ইউএস-বাংলার অভ্যান্তীণ রুটের সব এয়ার টিকিটে ১৫ শতাংশ ছাড়ের অফার থাকবে। আন্তর্জাতিক সব রুটে ১০ শতাংশ ছাড় থাকবে। এছাড়া ঢাকা থেকে কলকাতা বা চেন্নাইয়ে গেলে ইউএস-বাংলার টিকিট দেখালে অপ্যালো হসপিটালে ১০ শতাংশ ছাড় পাবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মেলার টাইটেল স্পন্সর এয়ার অ্যাস্ট্রার জেনারেল ম্যানেজার মোজাম্মেল হক, আটাবের সহ-সভাপতি আফসিয়া জান্নাত সালেহ, যুগ্মমহাসচিব আবদুল হামিদ, উপমহাসচিব গোলাম মাহমুদ ভুইয়া মানিক, অর্থসচিব আব্দুর রাজ্জাক, জন সংযোগ সচিব আতিকুর রহমান প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত