ঢাকা, বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে ধান-চাল সংগ্রহ

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২২, ০০:১৬

চাঁপাইনবাবগঞ্জে শুরু হয়েছে ধান-চাল সংগ্রহ
ধান-চাল সংগ্রহ। ছবি: সংগৃহীত
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চলতি আমন মৌসুমে কৃষকের কাছ থেকে ২৮ টাকা কেজি দরে ধান ও ৪২ টাকা দরে চাল সংগ্রহ শুরু হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

মঙ্গলবার (২৯ নভেম্বর) চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা এলএসডি গুদামে এ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) একেএম গালিভ খান।

জানা গেছে, সরকারি পর্যায় থেকে এ বছর মোট ৫ লাখ টন চাল ও ২ লাখ টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এরই ধারাবাহিকতায় চাঁপাইনবাবগঞ্জ জেলায় সরাসরি কৃষক ও চুক্তিবদ্ধ মিলারদের কাছ থেকে মোট ১৩ হাজার ৪৫৯ মেট্রিক টন ধান ও সিদ্ধ চাল সংগ্রহ করবে খাদ্য বিভাগ। এরমধ্যে দুই হাজার ১১৫ মেট্রিক টন ধান ও ১১ হাজার ৩৪৪ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে খাদ্য বিভাগ। এসব ধান প্রতি কেজি ২৮ টাকা ও সিদ্ধ চাল ৪২ টাকা করে ক্রয় করা হচ্ছে। কৃষক অ্যাপসের মাধ্যমে এসব চাল কিনছে খাদ্য বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক একেএম গালিভ খান বলেন, ধান কেনার মূল লক্ষ্যই থাকে একটা প্রতিযোগিতামূলক বাজার তৈরি করা, যাতে কৃষক ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারে। এ ছাড়াও ধান-চাল সংগ্রহে যেন কোনো ধরনের সমস্যা না হয় সেদিকে লক্ষ্য রেখে কাজ করা হচ্ছে।

ডিলার ও কৃষকদের কাছ থেকে এসব ধান ও চাল সংগ্রহ করা হবে আগামী বছরের ২ ফেব্রুয়ারি পর্যন্ত। কৃষক অ্যাপসের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জ সদর, নাচোল ও গোমস্তাপুর উপজেলায় ধান এবং সদর ও গোমস্তাপুর উপজেলার সিদ্ধ চাল ক্রয় করবে খাদ্য বিভাগ। জেলার ১৪৩টি অটো ও হাসকিং রাইস মিল এবং কৃষকদের কাছ থেকে এসব চাল সংগ্রহ করা হবে।

বাংলাদেশ জার্নাল/রাজু

  • সর্বশেষ
  • পঠিত