ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

রামপালে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু বুধবার থেকে

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৮:৩৪  
আপডেট :
 ১৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:০৯

রামপালে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু বুধবার থেকে
ছবি: সংগৃহীত

এক মাস বন্ধ থাকার পর বুধবার থেকে আবারও বিদ্যুৎ উৎপাদন কার্যক্রম শুরু হতে যাচ্ছে রামপালে। চলমান ডলার সংকটে পর্যাপ্ত কয়লা আমদানি না হওয়ায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকে। এদিকে, এর আগে গত ৯ ফেব্রুয়ারি ৩০ হাজার টন কয়লা বোঝাই একটি জাহাজ দেশে পৌঁছায়। ১৮ ফেব্রুয়ারি ৫০ হাজার টনের আরেকটি চালান আসবে বলে জানান বিআইএফপিসিএল এর ডিজিএম আনোয়ারুল আজিম।

জানা গেছে, বুধবার (১৫ ফেব্রুয়ারি) থেকে ১৩২০ মেগাওয়াট সক্ষমতার রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটে পুনরায় বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। কয়লা আমদানি শুরু হওয়ায় বিদ্যুৎকেন্দ্রের কর্তৃপক্ষ বাংলাদেশ-ভারত মৈত্রী বিদ্যুৎ কোম্পানি (বিআইএফপিসিএল) এটি পুনরায় সচল করার সিদ্ধান্ত নিয়েছে।

১৩২০ মেগাওয়াট মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্র নামেও পরিচিত বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত এই পাওয়ার প্লান্ট বাগেরহাটের রামপালে অবস্থিত। এর আগে বেশ কয়েকবার সচল হওয়ার তারিখ পেছায় বিদ্যুৎকেন্দ্রটির। অবশেষে গত বছরের ১৭ ডিসেম্বর থেকে এতে উৎপাদন কার্যক্রম শুরু হয়। বিদ্যুৎকেন্দ্রটির একটি ইউনিট থেকে বিদ্যুৎ উৎপাদন করতে দিনে ৫ হাজার টন কয়লা লাগে।

বিআইএফপিসিএল কমিশনিং পর্যায়ের জন্য ৩ লাখ টন কয়লা আমদানির পরিকল্পনা করেছিল। কিন্তু, এখন ক্রয়াদেশের পরিমাণ বাড়িয়ে দ্বিগুণ করার লক্ষ্য নিয়েছে। পাশাপাশি, আগামী তিন বছরে ৮০ লাখ টন কয়লা আমদানির আরেকটি চুক্তিতে সই করেছে।

উল্লেখ্য, ডলার-সংকটে ঋণপত্র খুলতে না পারায় কয়লা আমদানি নিয়ে জটিলতা দেখা দেয়। গত ১৪ জানুয়ারি থেকে কয়লার অভাবে প্রথম ইউনিটের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়ার আগে মোট দেড় লাখ টন কয়লা আমদানি করা হয়েছিল।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত