ঢাকা, সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১ আপডেট : ৬ ঘন্টা আগে
শিরোনাম

পুঁজিবাজারে লেনদেনের শীর্ষে তথ্য ও প্রযুক্তি খাত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ মার্চ ২০২৩, ১৭:১০

পুঁজিবাজারে লেনদেনের শীর্ষে তথ্য ও প্রযুক্তি খাত
ডিএসই ও সিএসই

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেনে শীর্ষে অবস্থান করছে তথ্য ও প্রযুক্তি খাত। এখাতে লেনদেন হয়েছে ১১৭ কোটি ৭২ লাখ টাকা। যা দেশের প্রধান পুঁজিবাজার ডিএসইর মোট লেনদেনের ২৩ দশমিক ১৩ শতাংশ। এছাড়া চলতি সাপ্তাহের দম বৃদ্ধির তালিকায় এগিয়ে ছিল এখাত। তথ্য ও প্রযুক্তির খাতের ১১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮ টির, কমেছে ১ টির এবং অপরিবর্তিত ছিল ২ টির।

বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ও লেনদেন দুটোই কমেছে। ডিএসইএক্স ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৬০ পয়েন্টে। আর আগের দিনে চেয়ে ১০৩ কোটি ৮৪ লাখ টাকা কমে ডিএসইতে লেনদেন হয় ৫৪৫ কোটি ৬৮ লাখ টাকা। যা চলতি সপ্তাহে ৪ কর্মদিবসের সবচেয়ে কম লেনদেন। এদিকে ডিএসইতে তালিকাভুক্ত প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয়েছে ৩২৮ টির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের। এসব প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৭ টির, কমেছে ১১৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮ টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে অবস্থান করছে জেনিক্স ইনফোসিস লিমিটেড। এ প্রতিষ্ঠানের ৪১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৯১ লাখ টাকা। এছাড়া শীর্ষ পাঁচে থাকা সি পার্ল বিচ রিসোর্টের ২৫ কোটি ৭৯ লাখ, আমরা নেটওয়ার্কের ২৪ কোটি ৫৯ লাখ ও এডিএন টেলিকমের ২৩ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ডিএসইতে দাম বৃদ্ধির শীর্ষ আছে শ্যামপুর সুগার মিলস লিমিটেড। এ কোম্পানির শেয়ারদর ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়ে লেনদেন শেষ হয় ৮০ টাকা ৬০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা ঢাকা ইনস্যুরেন্সের শেয়ারদর ৯ দশমিক ৯৫ শতাংশ বেড়ে লেনদেন হয় ৬৯ টাকা ৬০ পয়সায়। এছাড়া ইমাম বাটন ইন্ডাস্ট্রিজের ৯ দশমিক ৯০ শতাংশ, ঝিলবাংলা সুগার মিলসের ৮ দশমিক ৪১ শতাংশ এবং রংপুর ডেইরি ফুডের ৫ দশমিক ৯১ শতাংশ দাম বেড়েছে।

ডিএসইতে দাম কমার শীর্ষে অবস্থান করছে ন্যাশনাল ফিড মিল লিমিটেড। এ প্রতিষ্ঠানের শেয়ারদর ৪ দশমিক ৮৩ শতাংশ কমে লেনদেন শেষ হয় ১৩ টাকা ৮০ পয়সায়। দ্বিতীয় স্থানে থাকা পদ্মলাইফ ইনস্যুরেন্সের শেয়ারদর ৪ দশমিক ৪০ শতাংশ কমে দিনে শেষে মূল্য দাঁড়ায় ৪৩ টাকা ৫০ পয়সায়। এছাড়া প্রগতি লাইফ ইনস্যুরেন্সের ৪ দশমিক ৩২ শতাংশ, ফারইস্ট ফাইন্যান্সের ৩ দশমিক ২৮ শতাংশ এবং সিটি জেনারেল ইনস্যুরেন্সের ৩ দশমিক শূণ্য ৫ শতাংশ শেয়ার দাম কমেছে।

এদিকে ডিএসইর মূল মার্কেটের ধারাবাহিকতায় এসএমই বোর্ডের সূচকও কমেছে। ডিএসএমইএক্স ১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৭৭ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩টির, কমেছে ১০টির। মোট লেনদেন হয়েছে ২ কোটি ৪ লাখ টাকা।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্যসূচক বেড়েছে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট বেড়ে চলতি সাপ্তাহে অবস্থান করছে ১৮ হাজার ৪৫০ পয়েন্টে।এতে লেনদেন হয়েছে ৯ কোটি ৮৩ লাখ টাকা। লেনদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৯ টির, কমেছে ৪৬ টি এবং অপরিবর্তিত ছিল ৬৪ টির।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত