ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

জেল-জরিমানা, শাস্তি দিয়ে বাজার সামলানো যায় না

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ মার্চ ২০২৩, ২১:০১

জেল-জরিমানা, শাস্তি দিয়ে বাজার সামলানো যায় না
প্রতীকী ছবি

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, জেল-জরিমানা করে ও শাস্তি দিয়ে বাজার সামলানো যায় না। কিছু অসাধু ব্যবসায়ী দাম বাড়াতে সব সময় সক্রিয় থাকেন। তাদের নিজেদের শোধরানো উচিত।

মঙ্গলবার জাতীয় ভোক্তা অধিকার দিবস উপলক্ষে কাওরান বাজারের টিসিবি ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন মন্ত্রী।

বিশ্ববাজারে কোনো পণ্যের দাম বাড়লে ব্যবসায়ীরা এক দিনের মধ্যে সে পণ্যের দাম বাড়িয়ে দেন, কিন্তু দাম কমলে তার সুফল ভোগ করতে ক্রেতাকে কম করে হলেও ১৫ দিন অপেক্ষা করতে হয়। এ প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, এটি ব্যবসায়ীদের মানসিকতার সমস্যা। রমজানে সারা বিশ্বের মুসলিম দেশগুলো যখন বিভিন্ন ধরনের ছাড় দেয়, তখন আমাদের ব্যবসায়ীরা উল্টো দাম বাড়িয়ে দেন। তাই প্রধানমন্ত্রীও ব্যবসায়ীদের সংযমী হতে বলেছেন।

রমজান মাসে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য বিক্রির বিষয়ে মন্ত্রী বলেন, আমাদের দেশে তিন কোটি মানুষ দারিদ্রসীমার নিচে বাস করেন। আমাদের উদ্দেশ্য পাঁচ কোটি মানুষকে টিসিবির আওতায় নিয়ে আসা। এতে করে গরিব মানুষ ন্যায্যমূল্যে পণ্য পাবেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, আমরা সবাই মিলে কাজ করতে চাই। তবে এরপরেও যদি বাজারগুলোতে পণ্যের দাম বেশি রাখা হয়, তাহলে তাদের বাজার কমিটির লাইসেন্স বাতিল করা হবে।

এখন পর্যন্ত কোনো বাজার কমিটির লাইসেন্স বাতিল করা হয়েছে কি না কিংবা কোনো ধরনের শাস্তির আওতায় আনা হয়েছে কি না, এমন প্রশ্নের জবাবে জাতীয় ভোক্ত অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, কয়েকদিন আগেও রাজধানীর কাপ্তানবাজারে মুরগির দাম বেশি রাখা হয়েছিল। তাদের ভোক্তা অধিকার থেকে কারণ দর্শানোর নোটিশ দেয়া হয়েছে। পরে মুচলেকা দিয়ে তারা পার পেয়েছেন।

এদিকে বাজার তদারকি অভিযান পরিচালনায় জনবল কম থাকার বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব তপন কান্তি ঘোষ বলেন, আমাদের জনবলের সীমাবদ্ধতা আছে এ কথা আমরা স্বীকার করি। তবে ইতিমধ্যে ভোক্তা অধিকারে নতুন ১৪৮ জনকে নিয়োগ দেয়া হয়েছে। আমরা আরও লোক চেয়েছি। শিগগিরই আরও ৪৬৫ জন নতুন লোক পাবো বলে আশা করি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত