ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

আরও এলএনজি আমদানি করতে দরপত্র আহ্বান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩, ২০:১৬

আরও এলএনজি আমদানি করতে দরপত্র আহ্বান
ছবি: সংগৃহীত

স্পট মার্কেট থেকে আরও এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে বাংলাদেশ। সেই লক্ষ্যে আন্তর্জাতিক দরপত্র আহ্বান করেছে রাষ্ট্র নিয়ন্ত্রিত কোম্পানি আরপিজিসিএল। বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, ঠিকাদারকে আগামী ২২ ও ২৩ এপ্রিলের মধ্যে এ এলএনজি সরবরাহ করতে হবে। এ এলএনজি আমদানির দরপত্র জমা দেয়ার শেষ তারিখ ( ডেডলাইন) আগামী ২০ মার্চ।

২০২২ সালের ফেব্রুয়ারির শেষদিকে ইউক্রেনে সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। এরপর বিশ্ববাজারে দ্রুতগতিতে বাড়তে থাকে জ্বালানি পণ্যটির দাম। ফলে তা কেনা বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার। এখন আন্তর্জাতিক খোলাবাজারে মূল্য হ্রাস পাওয়ায় আবার এলএনজি কিনতে শুরু করেছে তারা।

এর আগে চলতি মাসের শুরুতে এক কার্গো এলএনজি আমদানির দরপত্র আহ্বান করে রাষ্ট্র নিয়ন্ত্রিত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেড (আরপিজিসিএল)। ঠিকাদারকে আগামী ৬ ও ৭ এপ্রিলের মধ্যে তা সরবরাহ করতে হবে।

আরপিজিসিএলের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ফ্রান্সের বৈশ্বিক কোম্পানি টোটালএনার্জিসের কাছ থেকে এ কার্গো এলএনজি কেনা হচ্ছে। এ কেনাকাটায় প্রতি মিলিয়ন ব্রিটিশ থার্মাল ইউনিটের (এমএমবিটিইউ) দাম পড়বে ১৪ ডলার ৬৬ সেন্ট।

তবে ফরাসি নেতৃস্থানীয় কোম্পানিটি এ নিয়ে কোনো মন্তব্য করেনি।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত