ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

কোভিড ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের চ্যালেঞ্জ শীর্ষক আইসিএসবির সেমিনার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩, ০০:১৬  
আপডেট :
 ১৯ মার্চ ২০২৩, ০৩:২২

কোভিড ও  রাশিয়া ইউক্রেন যুদ্ধের চ্যালেঞ্জ শীর্ষক আইসিএসবির সেমিনার
ছবি: নিজস্ব

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারীজ অব বাংলাদেশ (আইসিএসবি) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কনফারেন্স হলে “কোভিড পরবর্তী প্রভাব এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধ: বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং করনীয়” শীর্ষক সিপিডি সেমিনার আয়োজন করে।

শনিবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের শেরে বাংলানগর বিডার কনফারেন্স হলে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- লোকমান হোসেন মিয়া, নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আসিফ ইব্রাহিম, চেয়ারম্যান, চট্টগ্রাম স্টকএক্সচেঞ্জ পিএলসি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান “কোভিড পরবর্তী প্রভাব এবং রাশিয়া ইউক্রেন যুদ্ধ: বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং করনীয়” শীর্ষক একটি মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এবং অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস, প্রেসিডেন্ট, আইসিএসবি এবং চেয়ারম্যান, প্রফেশনাল ডেভেলপমেন্ট সাব কমিটি অধিবেশনে সভাপতিত্ব করেন। তিনি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এবং অধিবেশন পরিচালনা করেন।

ইনস্টিটিউটের প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস তার স্বাগত বক্তব্যে সকলকে আইসিএসবির ফ্ল্যাগশিপ লার্নিং প্রোগ্রাম সিপিডিতে যোগদানের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন যে, এই ধরনের সিপিডি প্রোগ্রামের মাধ্যমে ইনস্টিটিউটের সদস্যগণ সাম্প্রতিক পরিবর্তন এবং হালনাগাদ জ্ঞান অর্জন করতে পারেন। তিনি মাননীয় প্রধান অতিথিকে আইসিএসবি এবং বিডা-এর মধ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষর করার জন্য গুরুত্ব আরোপ করেন। এই সমঝোতা স্মারক এর মধ্যমে আইসিএসবি বিডাকে পেশাদার সহায়তা, প্রশিক্ষণ, পেশাদার দক্ষতা উন্নয়ন ইত্যাদি ক্ষেত্রে সহায়তা প্রদান করতে পারবে এবং আইসিএসবি-এর সদস্য ও বিডা এর কর্মকর্তাদের মধ্যে প্রশিক্ষণ, পেশাগত উন্নয়ন এবং নলেজ শেয়ারিং কার্যক্রম সহজতর হবে।

মূলপ্রবন্ধ উপস্থাপক ড. আতিউর রহমান বাংলাদেশের অর্থনৈতিক চ্যালেঞ্জ এবং করনীয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।তিনি বলেন, যে সম্পদের বিচক্ষণ বরাদ্দ এবং উদ্ভাবন ও টেকসই উন্নয়নকে অগ্রাধিকার দিতে হবে। তিনি আরও স্মরণ করিয়ে দেন যে, কৃষি বাংলাদেশের সামষ্টিক অর্থনীতির মূল রক্ষা ব্যবস্থা এবং এটি আমাদের অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধার প্রক্রিয়ার জন্য অগ্রণী ভূমিকা পালন করবে। তিনি আরও উল্লেখ করেন যে, বিনিয়োগ-চালিত শিল্প উন্নয়ন সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতার ক্ষেত্রে অবদান রেখেছে এবং আমাদের পূর্বে ইডিজিটাইজড হওয়া মহামারীর মধ্যে উপকার বয়ে এনেছে।

তিনি উল্লেখ করেন যে বাংলাদেশ একটি অন্তর্ভুক্তিমূলক পুনরুদ্ধারের জন্য সঠিক পথে রয়েছে এবং অর্থনীতি স্থিতিস্থাপকতা এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য প্রস্তুত।দুর্যোগ কাটিয়ে উঠার ক্ষেত্রে আমরা আত্মবিশ্বাসী কিন্তু আগামীদিনে আমাদের সতর্ক পদক্ষেপের প্রয়োজন।

বিশেষ অতিথি আসিফ ইব্রাহিম এমন একটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সিপিডি সেমিনার আয়োজনের জন্য আইসিএসবিকে ধন্যবাদ জানান। তিনি বলেন, বাংলাদেশের অর্থনীতিতে এসব বৈশ্বিক সমস্যার প্রভাব কমাতে দেশটিকে বহুমুখীপন্থা অবলম্বন করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত