ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

হিলিতে দেশি পেঁয়াজের কেজিপ্রতি ১৫ টাকা বেড়েছে

  দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ : ০৩ মে ২০২৩, ১৩:৫১

হিলিতে দেশি পেঁয়াজের কেজিপ্রতি ১৫ টাকা বেড়েছে
ছবি: সংগৃহীত

দেশের কৃষকদের কথা চিন্তা করে গত ১৫ মার্চ থেকে ভারত থেকে পেঁয়াজ আমদানির ইমপোর্ট পারমিট (এলসি) বন্ধ করে দিয়েছে বাংলাদেশ সরকার। আর এই সুযোগে দেশের কৃষকরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। যার ফলে এক সপ্তাহের ব্যবধানে কেজিপ্রতি বেড়েছে ১৫ টাকা। দাম বৃদ্ধিতে বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

বুধবার দুপুরে সরেজমিন থেকে এ তথ্য পাওয়া যায়। বর্তমানে দিনাজপুরের হিলিতে প্রতিকেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে; যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ৩৫ টাকা দরে। ভারত থেকে আমদানি বন্ধ এবং দেশি পেঁয়াজের সরবরাহ কমের কারণে বেড়েছে দাম বলছেন ব্যবসায়ীরা।

হিলি বাজারে পেঁয়াজ কিনতে মিনহাজুল ইসলাম বলেন, দেশের বাজারে সব কিছুর দামই বেড়েই চলছে। ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ হওয়ার পর থেকে দেশের কৃষকরা সিন্ডিকেট করে পেঁয়াজের দাম বৃদ্ধি করেছে। ঈদের আগে পেঁয়াজ কিনেছি ৩০ থেকে ৩৫ টাকা দরে। এখন সেই পেঁয়াজ ৫০ টাকা কেজি।

হিলি বাজারের পেঁয়াজ বিক্রেতা শাকিল মাহমুদ বলেন, ভারত থেকে পেঁয়াজ আমদানি বন্ধ। যার ফলে দেশের কৃষকরা দেশি পেঁয়াজের দাম বৃদ্ধি করে দিয়েছে। আগে প্রতি মণ পেঁয়াজ ৮০০ টাকা দরে কিনতাম। এখন ১ হাজার ৪০০ থেকে ১ হাজার ৫০০ টাকা দরে কিনতে হচ্ছে। আমরা খুচরা বিক্রেতারা বেশি দামে পেঁয়াজ কিনে, বেশি দামে বিক্রি করছি। তবে আগের থেকে বিক্রি অনেকটাই কমে গেছে।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত