ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২২ বছর পূর্তি উদযাপন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ মে ২০২৩, ১৬:৩২

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২২ বছর পূর্তি উদযাপন
সংগৃহীত ছবি

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ২২ বছর পূর্তি উদযাপন করেছে। এ উপলক্ষে ১০ মে করপোরেট প্রধান কার্যালয়সহ ব্যাংকের সকল শাখা ও উপ-শাখায় পবিত্র কোরআন খতম ও দো’আ মাহ্ফিলের আয়োজন করা হয়। দো’আ মাহ্ফিলে দেশ ও জাতির বৃহৎ কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ এবং ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দীন আহমেদ ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত দো’আ মাহ্ফিলে অংশগ্রহণ করে ব্যাংকের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন এবং দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন। পরবর্তীতে করপোরেট প্রধান কার্যালয়ের পর্ষদ সভা কক্ষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে ২২ বছর পূর্তি উদ্যাপন করা হয়।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, পরিচালকবৃন্দ সানাউল্লাহ সাহিদ ও খন্দকার শাকিব আহমেদ, ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, এস. এম. মঈনুদ্দীন চৌধুরী, মিঞা কামরুল হাসান চৌধুরী ও এম. আখতার হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ শাহ্জাহান সিরাজ, ইমতিয়াজ ইউ. আহমেদ ও নাজিমউদ্দৌলা-সহ ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে দো’আ ও মোনাজাত পরিচালনা করেন ব্যাংকের শরীয়াহ্ ইন্সপেকশন অ্যান্ড কমপ্লাইয়েন্স বিভাগের প্রধান মাওলানা ফরিদ উদ্দিন উপস্থিত ছিলেন।

শাহ্জালাল ইসলামী ব্যাংক লিমিটেড ২০০১ সালের ১০ মে থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু করে এবং দেশের বিভিন্ন অ লে এ পর্যন্ত ১৪০টি শাখা, ৩টি উপ-শাখা, প্রাইওরিটি ব্যাংকিং ইউনিট, অফশোর ব্যাংকিং ইউনিট, উল্লেখযোগ্য সংখ্যক এটিএম বুথ এবং দেশের প্রত্যন্ত অ লে স্থাপিত এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে গ্রাহকদের আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উন্নত ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। ৩০ এপ্রিল ২০২৩ইং তারিখ পর্যন্ত এই ব্যাংকের আমানতের মোট পরিমাণ প্রায় ২৪,৩৪৬.০০ (চব্বিশ হাজার তিনশত ছেচল্লিশ) কোটি টাকা ও মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ২৩,৪৭১.০০ (তেইশ হাজার চারশত একাত্তর) কোটি টাকা। ০১ জানুয়ারি ২০২৩ইং তারিখ থেকে ৩০ এপ্রিল ২০২৩ইং তারিখ পর্যন্ত ৪ মাসের আমদানি বাণিজ্যের মোট পরিমাণ প্রায় ৯,০৫৬.০০ (নয় হাজার ছাপ্পান্ন) কোটি টাকা ও রপ্তানি বাণিজ্যের মোট পরিমাণ প্রায় ৭,৯৭৯.০০ (সাত হাজার নয়শত উনআশি) কোটি টাকা। বর্তমানে এই ব্যাংকের আমানত গ্রাহক সংখ্যা প্রায় ১১,৭০,১৬৮ ও বিনিয়োগ গ্রাহক সংখ্যা ৬০,৬২৪। ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল) এর রেটিং এ শাহ্জালাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং দীর্ঘ মেয়াদে-ডাবল এ প্লাস (অঅ+) এবং স্বল্প মেয়াদে-এসটি-২ (ঝঞ-২)। দেশের শীর্ষস্থানীয় আর্থিকভাবে শক্তিশালী ব্যাংকগুলোর মধ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক অন্যতম। এই স্বল্প সময়ের মধ্যেই ব্যাংকটির আর্থিক ভিত অত্যন্ত সুদৃঢ় অবস্থানে উপনীত হয়েছে। বিজ্ঞ পর্ষদ, দক্ষ জনবল এবং সময়োপযোগী নীতিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নের জন্য ব্যাংকের গ্রাহক সংখ্যা এবং ব্যবসার পরিধি ক্রমশ বিস্তৃত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের পরিচালক পর্ষদের চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, দেশের কৃষি, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, শিল্প, অবকাঠামো থেকে শুরু করে সর্বক্ষেত্রে শাহ্জালাল ইসলামী ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। দেশের টেকসই উন্নয়ন ও সমৃদ্ধিতে গর্বিত অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। আমরা আশা করছি সমৃদ্ধ, টেকসই এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শাহ্জালাল ইসলামী ব্যাংকের অবদান আরো জোরালো ও সক্রিয় হবে। তাছাড়া তিনি ব্যাংকের এই শুভক্ষণে গ্রাহক, শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক এবং নিয়ন্ত্রণকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসলেহ উদ্দীন আহমেদ বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রাহকদেরকে আন্তরিকভাবে সেবা প্রদান করে আসছে। শুরু থেকেই এই ব্যাংকের প্রতি গ্রাহকদের পূর্ণ আস্থা ও বিশ্বাস ছিল, যার ফলে এই স্বল্প সময়ে ব্যাংকটি একটি ভাল অবস্থানে উপনীত হতে পেরেছে। গৌরবময় সাফল্যের এই ধারায় গ্রাহক, শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক, নিয়ন্ত্রণকারী সংস্থা এবং গণমাধ্যমের সহযোগিতা ও ভালোবাসা ছাড়া আমরা আজকের অবস্থানে পৌঁছাতে পারতাম না। সব ধরণের সূচকে শাহ্জালাল ইসলামী ব্যাংকের অবস্থান অত্যন্ত সন্তোষজনক। এই ধারা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে দেশের ব্যাংকিং সেক্টরে এই ব্যাংকের অবস্থান আরো সুদৃঢ় হবে বলে আমরা আশা পোষণ করছি।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত