ঢাকা, রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

প্রথম প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করলো সাত ব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মে ২০২৩, ১৬:৪৩

প্রথম প্রান্তিক প্রতিবেদন প্রকাশ করলো সাত ব্যাংক
ছবি: সংগৃহীত

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের সাত কোম্পানি চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ, ২০২৩) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আইএফআইসি ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৫ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১৮ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ১৭ পয়সা বেড়েছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ১৭ পয়সা, যা ২০২২ সালের ৩১ মার্চে ছিল ১৭ টাকা ১৪ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৩ টাকা ৫ পয়সা (ঘাটতি), যা আগের বছর একই সময় ৮৫ পয়সা ছিল।

ডাচ্-বাংলা ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ১ টাকা ৬১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ১৯ পয়সা বেড়েছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৬১ টাকা ৬৫ পয়সা, যা ২০২২ সালের ৩১ মার্চে ছিল ৫৯ টাকা ৮৫ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৫ টাকা ৩ পয়সা, যা আগের বছর একই সময় ১ টাকা ৬৫ পয়সা ছিল।

সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২২ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ৫ পয়সা কমেছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৫৩ পয়সা, যা ২০২২ সালের ৩১ ডিসেম্বরে ছিল ১৩ টাকা ২৭ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৪৩ পয়সা (ঘাটতি), যা আগের বছর একই সময় ৯ টাকা ৪ পয়সা (ঘাটতি) ছিল।

মিডল্যান্ড ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৮ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৩০ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ২ পয়সা কমেছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৩ টাকা ৩৩ পয়সা, যা ২০২২ সালের ৩১ ডিসেম্বরে ছিল ১১ টাকা ৯৫ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ৮০ পয়সা (ঘাটতি), যা আগের বছর একই সময় ২ টাকা ৩২ পয়সা ছিল।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৩ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ২৪ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস বেড়েছে ৯ পয়সা। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৮ টাকা ৯১ পয়সা, যা ২০২২ সালের ৩১ মার্চে ছিল ২৬ টাকা ৮২ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ১৬ টাকা ২৮ পয়সা, যা আগের বছর একই সময় ৬ টাকা ১৭ পয়সা (ঘাটতি) ছিল।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭০ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৬৭ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ৩ পয়সা বেড়েছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২২ টাকা ৪১ পয়সা, যা ২০২২ সালের ৩১ মার্চে ছিল ২১ টাকা ৭৮ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ১ টাকা ৫২ পয়সা, যা আগের বছর একই সময় ৩ টাকা ৬৯ পয়সা (ঘাটতি) ছিল।

এনআরবিসি ব্যাংক: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ২ পয়সা, যা আগের বছর একই সময় ছিল ৮১ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় তথা ইপিএস ২১ পয়সা বেড়েছে। এদিকে ২০২৩ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৭ টাকা ৭৮ পয়সা, যা ২০২২ সালের ৩১ ডিসেম্বরে ছিল ১৬ টাকা ৭৩ পয়সা। আর এ প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ১ টাকা ২৭ পয়সা (ঘাটতি), যা আগের বছর একই সময় ৮৭ পয়সা (ঘাটতি) ছিল।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত