ঢাকা, শনিবার, ০৯ ডিসেম্বর ২০২৩, ২৪ অগ্রহায়ণ ১৪৩০ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

চিনির দাম কমার ইঙ্গিত

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মে ২০২৩, ১৮:৪৮  
আপডেট :
 ১৬ মে ২০২৩, ১৯:০৩

চিনির দাম কমার ইঙ্গিত
চিনির প্রতীকী ছবি

আগামী কয়েক দিনের মধ্যেই চিনির দাম কমার ইঙ্গিত দিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি।

তিনি বলেন, এক-দুই দিনের মধ্যে চিনির দাম কমবে। দাম নির্ধারিত করে দেয়ার পরও যারা বেশিতে চিনি বিক্রি করছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

মঙ্গলবার (১৬ মে) বিকেলে জাতীয় প্রেসক্লাবে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম এই অনুষ্ঠানের আয়োজন করে।

এসময় বাণিজ্যমন্ত্রী আরও বলেন, চিনির দাম আর বাড়বে না। আমাদের ট্রেড আ্যান্ড ট্যারিফ কমিশন যারা এসব দাম ঠিক করেন তারা সব রকম ক্রাইটেরিয়া ফুলফিল করে একটি দাম ঠিক করেছেন। আমরা যে দাম ঠিক করেছি তার থেকে বেশি দামে বাজারে চিনি বিক্রি হয়, তা আমরা জানি।

‘আমরা ভোক্তা অধিকার ও প্রশাসনকে নির্দেশনা দিয়েছি। যাতে যারা নির্ধারিত দাম অপেক্ষা বেশি দামে চিনি বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে।’

পেঁয়াজের দাম বাড়ছে, এই ক্ষেত্রে আমদানির কোনো পরিকল্পনা আছে কী-না এমন প্রশ্নে তিনি বলেন, পেঁয়াজ আমদানিতে কোনো বাধা নেই। কৃষি মন্ত্রণালয় একটা ইমপোর্ট পারমিট দেয়। তারা এতদিন ধরে সেটা বন্ধ রেখেছিল। আমাদের বাণিজ্য মন্ত্রণালয়ে কোনো বাধা নেই। তারা (কৃষি মন্ত্রণালয়) চাইছিল যে আমাদের দেশের কৃষকরা যেন ন্যায্য দাম পায়। গতকাল (১৫ মে) আমি শুনেছি, আজ বা আগামী দিনের মধ্যে যদি দাম না কমে তাহলে তারা পারমিশনটা দিয়ে দেবে।

বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত