ঢাকা, শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১ আপডেট : ১৪ ঘন্টা আগে
শিরোনাম

বাজেট পাস হবে ২৬ জুন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ মে ২০২৩, ২০:১৮

বাজেট পাস হবে ২৬ জুন
ফাইল ছবি

২০২৩-২৪ অর্থবছরের বাজেট পাস হবে আগামী ২৬ জুন। এর আগে ২৫ জুন ২৩-২৪ অর্থবছরের অর্থবিল পাস করা হবে। বৃহস্পতিবার (১ জুন) এই বাজেট পেশ করা হচ্ছে।

বুধবার (৩১ মে) জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বৈঠকে সিদ্ধান্ত হয় শুক্র ও শনিবার ছাড়া প্রতিদিন বিকাল পাঁচটা থেকে অধিবেশন শুরু হবে। তবে ১ জুন বাজেট উপস্থাপনের অধিবেশন বিকাল ৩টায় শুরু হবে। ৪ জুন থেকে বাজেটের ওপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। ২৪ জুন পর্যন্ত ৪০ ঘণ্টা সময় বরাদ্দ রাখা হয়েছে।

বৈঠকে সিদ্ধান্ত হয় কোরবানির ঈদের জন্য ২৬ জুনের পর থেকে অধিবেশন মূলতবি হয়ে ২ জুলাই থেকে আবারও শুরু হবে। পরে আরও এক সপ্তাহ চলার পরে অধিবেশন সমাপ্ত হওয়ার কথা রয়েছে। অধিবেশনের সময় ও কার্যদিবস সম্পর্কিত যেকোনও পরিবর্তনের ক্ষমতা প্রদান করা হয় স্পিকারকে।

বাজেট অধিবেশনে প্রধানমন্ত্রীর ৮৬টি ও অন্যান্য মন্ত্রীদের জন্য এক হাজার ৫৫৪টিসহ মোট এক হাজার ৬৪০টি প্রশ্ন জমা দিয়েছেন সংসদ সদস্যরা। বিধি-৭১ এ মনোযোগ আকর্ষণের নোটিশ পাওয়া গেছে ৩২টি। পূর্বে অনিষ্পন্ন ৮টি বেসরকারি বিল উঠবে অধিবেশনে। ২২টি সরকারি বিলের মধ্যে কমিটিতে পরীক্ষাধীন ১১টি, পাসের অপেক্ষায় ৪টি এবং অধিবেশনে উত্থাপনের অপেক্ষায় ৭টি।

স্পিকার শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে অংশগ্রহণ করেন কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আরও অংশ নেন কমিটির সদস্য বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার শামসুল হক টুকু, আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

আরও পড়ুন: রপ্তানি-প্রবাসী আয়ে ফের বাড়লো ডলারের দাম

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত