ঢাকা, মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ ফাল্গুন ১৪৩০ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

পুঁজিবাজারে চাঙ্গাভাব

দেড় হাজার কোটি টাকার লেনদেন ডিএসইতে 

  বাণিজ্য ডেস্ক

প্রকাশ : ০৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:১০

দেড় হাজার কোটি টাকার লেনদেন ডিএসইতে 
ফাইল ছবি

পুঁজিবাজারে চাঙ্গাভাব ফিরে এসেছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন দেড় হাজার কোটি টাকা ছাড়িয়েছে। যা ১৬ মাসের মধ্যে সর্বোচ্চ।

বাজার থেকে ফ্লোর প্রাইস তুলে দেয়ায় দীর্ঘদিন পর পুঁজিবাজারে রেকর্ড লেনদেন হয়েছে বলে মনে করা হচ্ছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স গত ছয়দিন টানা উত্থানে রয়েছে। আর রোববার ডিএসইএক্স বেড়েছে ৬৬ দশমিক ৭৪ পয়েন্ট বা এক শতাংশের বেশি। এতে সূচক গিয়ে ঠেকেছে ছয় হাজার ২৮০ দশমিক ৭৩ পয়েন্টে।

মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৮০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সর্বশেষ এর থেকে বেশি লেনদেন হয়েছিলো ২০২২ সালের ২৫ সেপ্টেম্বর, এক হাজার ৮১০ কোটি ৫২ লাখ টাকার।

গত ২১ জানুয়ারি থেকে দুই দফায় প্রায় সব কোম্পানির ওপর আরোপ করা ফ্লোর প্রাইস তুলে দেয় বিএসইসি। বাকি ১২টি কোম্পানির ওপর থাকা ফ্লোর প্রাইসও তুলে নেয়া হবে বলে বিএসইসি জানিয়েছে।

এই সিদ্ধান্তেরে পর থেকেই বাজারে অর্থ প্রবাহ ও বিনিয়োগকারীদের অংশগ্রহণ বাড়তে শুরু করে। গত পাঁচ দিনের ধারাবাহিক সূচক বৃদ্ধির প্রবণতায় এদিন ব্যাপক চাঙ্গাভাব নিয়ে লেনদেন শুরু হয় ডিএসইতে। বাড়তে থাকে বেশিরভাগ শেয়ারের দাম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে লেনদেনের পরিমাণ।

এদিন লেনদেন হওয়া ৩৯৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৩২১ টির, কমেছে ৪৫ টির এবং ২৯টির দাম বদলায়নি।

ডিএসইতে রোববার লেনদেনে নেতৃত্ব দিয়েছে খাদ্য খাতের ফু ওয়াং ফুড। এই কোম্পানির ৬৯ কোটি টাকার শেয়ার হাতবদল হয়েছে। লেনদেনের শীর্ষ তালিকায় অন্য কোম্পানিগুলো হলো- খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ফরচুন সুজ, বিডি থাই অ্যালুমিনিয়াম ও অলিম্পিক অ্যাক্সেসরিজ।

এদিন দর বৃদ্ধির নেতৃত্ব ছিলো- কাট্টালি টেক্সটাইল, বাংলাদেশ ফাইন্যান্স, আমান কটন ও পিপলস ইন্স্যুরেন্স। আর দর হারানোর শীর্ষে ছিলো- জুট স্পিনার্স, অ্যারামিট সিমেন্ট, আফতাব অটো, বিকন ফার্মা ও আরএসআরএম স্টিল।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত