ঢাকা, শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট-এনএইচআরডিএফ’র উদ্যোগ 

ডেকোরেটিভ পেইন্টারদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৩৫

ডেকোরেটিভ পেইন্টারদের জন্য বিনামূল্যে প্রশিক্ষণ
জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিল (এনএইচআরডিএফ) এবং বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের (বিটিআই) মধ্যে ডেকোরেটিভ পেইন্টারদের বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ছবি: প্রতিবেদক

গত ১৫ ফেব্রুয়ারি জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিল (এনএইচআরডিএফ) এবং বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট (বিটিআই) এর মধ্যে ডেকোরেটিভ পেইন্টারদের বিনামূল্যে প্রশিক্ষণ দেয়া সংক্রান্ত একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিলের পক্ষে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সদস্য সচিব) রেহানা পারভিন, শিল্প ও শক্তি বিভাগ, পরিকল্পনা কমিশন। এছাড়াও মোহাম্মদ জহিরুল কাইউম, মহাব্যবস্থাপক (প্রশাসন ও ফাইন্যান্স) ও যুগ্মসচিব, অর্থ বিভাগ-অর্থ মন্ত্রণালয় এবং বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম ও অধ্যক্ষ মো. সোলায়মান মিয়া উপস্থিত ছিলেন।

উক্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এনএইচআরডিএফ-এর ব্যবস্থাপনা পরিচালক রেহানা পারভিন বলেন, “বর্তমানে প্রতিযোগিতামূলক বিশ্বব্যবস্থায় একটি জাতির মাথা উঁচু করে দাঁড়ানোর জন্য কর্মমুখী এবং জীবনমুখী শিক্ষার প্রয়োজনীয়তা অপরিসীম। এজন্য শুধুমাত্র সরকারের একার উদ্যোগ যথেষ্ঠ নয়, সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে। বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটকে আমি আন্তরিকভাবে ধন্যবাদ জানাই আমাদের এই উদ্যোগে শরিক হওয়ার জন্য। আমি আশা করি, এনএইচআরডিএফ-এর এই প্রকল্পটি পেইন্টিং খাতে আরও দক্ষ জনবল তৈরি করে দেশে এবং বিদেশে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে সহায়তা করবে।”

বার্জার পেইন্টস্-এর প্রধান বিপণন কর্মকর্তা ও বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের চেয়ারম্যান তানজিন ফেরদৌস আলম বলেন, “বাংলাদেশের সর্ববৃহৎ পেইন্টস্ কোম্পানি বার্জার পেইন্টস্ বাংলাদেশ লিমিটেড কর্তৃক পরিচালিত বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটের সাথে সরকার প্রথমবারের মতো পেইন্টিং খাতে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে একসাথে কাজ করার উদ্যোগকে আমি আন্তরিকভাবে অভিনন্দন জানাই। এছাড়াও পেইন্টিং সেক্টরে অন্যান্য অকুপেশন যেমন- উড-কোটিং, মেরিন কোটিং, ইন্ডাস্ট্রিয়াল কোটিং ও অটোমোটিভ বডি পেইন্টিং এর মতো বিভিন্ন সেক্টরে আর্ন্তজাতিক মানদ- বজায় রেখে সরকারের সাথে যৌথভাবে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তৈরি করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখতে চাই।”

উল্লেখ্য, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এর ২০২২ সালের বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে প্রায় এক কোটি ২৯ লাখ কর্মক্ষম মানুষ নিস্ক্রিয় রয়েছে, তাদের মধ্যে প্রায় ১৮ শতাংশ পুরুষ এবং ৬১ শতাংশ নারী। এই নিস্ক্রিয় তরুণ এবং তরুণীদের কর্মসংস্থানের লক্ষ্যে জাতীয় মানব সম্পদ উন্নয়ন তহবিল (এনএইচআরডিএফ) বার্জার ট্রেইনিং ইনস্টিটিউটকে আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষ জনবল তৈরিতে সহায়তা করছে।

এরই ধারাবাহিকতায় ২০১৬ সালে যাত্রা শুরু করা বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট এই পর্যন্ত প্রায় দশ হাজার পেইন্টারকে প্রশিক্ষণ প্রদান শেষে দক্ষতার সার্টিফিকেট প্রদান করেছে। এছাড়াও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর পেইন্টিং ফর কনস্ট্রাকশন, লেভেল-২, কারিকুলাম অনুযায়ী ২০জন নারী পেইন্টারকে ৩৬০ ঘণ্টার স্বল্পমেয়াদী এবং শতাধিক পুরুষ পেইন্টারকে আরপিএল মোডে প্রশিক্ষণ প্রদান শেষে সরকারি সার্টিফিকেট প্রদান করেছে। এখানে উল্লেখ্য যে, জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) কর্তৃক পেইন্ট শিল্পে একমাত্র নিবন্ধিত প্রতিষ্ঠান বার্জার ট্রেইনিং ইনস্টিটিউট।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত