ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৪, ১৬:৩৪

সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন
ফাইল ছবি

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবসের চেয়ে টাকার পরিমাণে ডিএসই ও সিএসইতে লেনদেনও বৃদ্ধি পেয়েছে।

একইসঙ্গে এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

দেখা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৯.০৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৯৪১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ১৫.৪৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৫.৪৩ পয়েন্ট বেড়ে ২ হাজার ৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩০৩টি কোম্পানির, কমেছে ৪৪টির এবং অপরিবর্তিত আছে ৫০টির।

ডিএসইতে এদিন মোট ৬১০ কোটি ৮ লাখ টাকা শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪২২ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১০৫.৫১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ১৬৮ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ১৭৬.৭৩ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৯৩৭ পয়েন্টে, শরিয়া সূচক ৭.৮০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৪ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৬৪.০২ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৬৮ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে ২৩৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ১৭৩টি কোম্পানির, কমেছে ৪৭টির এবং অপরিবর্তিত আছে ১৬টির। দিন শেষে সিএসইতে ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৭ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত