ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

সূচকের ওঠানামায় চলছে লেনদেন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৭ মার্চ ২০২৪, ১২:২১

সূচকের ওঠানামায় চলছে লেনদেন
ছবি: সংগৃহীত

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ বুধবার (২৭ মার্চ) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে পাঁচ হাজার ৮১৯ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ্ সূচক চার পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ছয় পয়েন্ট কমে অবস্থান করে যথাক্রমে এক হাজার ২৬৩ ও দুই হাজার ১৮ পয়েন্টে। এ সময়ের মধ্যে ৮৩ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়। এ সময়ে ১০০টি কোম্পানির শেয়ারের দাম বাড়ে, কমে ১৪৯টির এবং অপরির্বতিত থাকে ৬৩টি কোম্পানির শেয়ারের দাম।

সকাল ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- সেন্ট্রাল ফার্মা, এশিয়াটিক ল্যাবরেটরিজ, প্রগতি লাইফ, ফুওয়াং সিরামিক, ওরিয়ন ইনফিউশন, বিডি থাই, গোল্ডেন সন, বেস্ট হোল্ডিং, সানলাইফ ইনস্যুরেন্স ও শাইনপুকুর সিরামিক।

লেনদেন শুরুর প্রথম পাঁচ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৭ পয়েন্ট। সকাল ৯টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও চার পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়।

লেনদেন শুরুর ২০ মিনিট পর অর্থাৎ সকাল ৯টা ৫০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৮৫৪ পয়েন্টে অবস্থান করে। পরে সকাল ১০টায় আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭২৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। এদিন সকাল ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ২০টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৯টির এবং অপরিবর্তিত রয়েছে চারটি কোম্পানি শেয়ারের দাম।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত