ঢাকা, সোমবার, ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

পুঁজিবাজার

সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৪, ১৬:১৩

সূচকের পতন হলেও বেড়েছে লেনদেন
ফাইল ছবি

পবিত্র ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটির পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে মূল্যসূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে আগের কার্যদিবসের তুলনায় এদিন লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে মঙ্গলবার কমেছে সবকটি সূচকের মান। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ দশমিক ১৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৪ দশমিক ০৭ পয়েন্টে। আর ডিএস-৩০ সূচক ২ দশমিক ১৮ পয়েন্ট ও ডিএসইএস সূচক ১ দশমিক ৯৫ পয়েন্ট কমে অবস্থান করছে যথাক্রমে ২ হাজার ১২ দশমিক ৭০ পয়েন্ট ও ১ হাজার ২৬৪ দশমিক ০৬ পয়েন্টে।

তবে ডিএসইতে এদিন বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৫৪০ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। যেখানে গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৬৭ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১৭২ কোটি ৭০ লাখ টাকা।

এছাড়া মঙ্গলবার ডিএসইতে ৩৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭৩টি কোম্পানির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

অন্যদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইতেও এদিন কমেছে সূচকের মান। মঙ্গলবার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৫ দশমিক ৬৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৩৮ দশমিক ১২ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক শূন্য দশমিক ০১ পয়েন্ট ও সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯ হাজার ৯৪৫ দশমিক ২৮ পয়েন্টে ও ১ হাজার ১৭৩ দশমিক ০৩ পয়েন্টে।

তবে সিএসই-৩০ সূচক ৯ দশমিক ৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৫৯২ দশমিক ৮৮ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক অবস্থান করছে ১ হাজার ৮২ দশমিক ১৩ পয়েন্টে। সূচক বেড়েছে শূন্য দশমিক ১৫ পয়েন্ট। তবে সিএসইতে মঙ্গলবার বেড়েছে লেনদেনের পরিমাণ। লেনদেন হয়েছে ৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার। আর এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। লেনদেন বেড়েছে ১ কোটি ১০ লাখ টাকা।

সিএসইতে ২০১টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৪টির, কমেছে ৯০টির ও অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির শেয়ারদর।

বাংলাদেশ জার্নাল/এফএম

  • সর্বশেষ
  • পঠিত