ঢাকা, সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

বাজেটের আকার কমিয়ে রাজস্ব বাড়ানোর পরামর্শ আইএমএফের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৪, ২০:৩০

বাজেটের আকার কমিয়ে রাজস্ব বাড়ানোর পরামর্শ আইএমএফের
ফাইল ছবি

আগামী ২০২৪-২৫ অর্থবছরে বাজেটের আকার কমানোর পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। পাশাপাশি বাজেট ঘাটতি কমিয়ে রাজস্ব সংগ্রহ বাড়ানোর পরামর্শ দিয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সুরক্ষা মূল্যায়ন ও বাস্তবায়ন, ক্রেডিট ইনফরমেশন ও ঋণ খেলাপি বিষয়ে পলিসি অ্যাডভাইজর কর্মকর্তাদের সঙ্গে আইএমএফের বিশেষ প্রতিনিধি দলের চলমান সিরিজ বৈঠকে এ সব কথা উঠে আসে।

তারা জানায়, ২০২৪-২৫ অর্থবছরের বাজেটের আকার কমানো যেতে পারে। পাশাপাশি বাজেটের ঘাটতি কমানোসহ রাজস্ব আয় বাড়ানোর উপায় খুঁজতে হবে বাংলাদেশকে।

প্রতি বছরের মতো এবারও বাজেটের আগে অর্থনীতির নানা বিষয় নিয়ে আলোচনার জন্য ঢাকায় অবস্থান করছে আইএমএফের বিশেষ প্রতিনিধি দল। তবে এবারের সফর মূলত বাংলাদেশের ঋণ পাওয়ার শর্ত নিয়ে। সেজন্য বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে সংস্থাটি।

এ সময় অর্থ বিভাগের পক্ষ থেকে প্রতিনিধিদলকে জানানো হয়েছে, বাজেট বাজেটের মতো চলবে। এটি যেহেতু রাজনৈতিক সরকারের বাজেট, তাই বাজেট প্রণয়নের সময় ক্ষমতাসীন দলের নির্বাচনী ইশতেহার ও পঞ্চবার্ষিক পরিকল্পনাকেও বিবেচনায় রাখতে হচ্ছে।

বৈঠক বাজেটের আকারের পাশাপাশি বাজেট ঘাটতি ও রাজস্ব সংগ্রহ নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গেছে।

উল্লেখ্য, আগামী ৮ মে পর্যন্ত আইএমএফের দলটি সরকারের বিভিন্ন দপ্তরের সঙ্গে বৈঠক করবে। বাংলাদেশ ব্যাংক, অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের সঙ্গে নিয়মিত বৈঠক করছে সংস্থাটি।

২০২৩ সালের ৩০ জানুয়ারি ৪৭০ কোটি মার্কিন ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ। সে সময় রাজস্ব বৃদ্ধি, ব্যাংক খাত সংস্কারসহ বিভিন্ন শর্ত দেয় সংস্থাটি। ইতিমধ্যে দুই কিস্তিতে ১০০ কোটি ডলারের বেশি অর্থ ছাড় করেছে। তৃতীয় কিস্তির অর্থ পাওয়ার কথা আগামী মাসের শেষ দিকে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত