ঢাকা, সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৯ মে ২০২৪, ১৭:৫২

শাহ্জালাল ইসলামী ব্যাংকের ২৩ বছর পূর্তি উদযাপন
শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি’র ২৩ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে অতিথিরা। ছবি: সংগৃহীত

শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি’র ২৩ বছর পূর্তি উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার করপোরেট প্রধান কার্যালয়সহ ব্যাংকের সকল শাখা ও উপ-শাখায় পবিত্র কোরআন খতম এবং দো’আ মাহ্ফিলের আয়োজন করা হয়। উক্ত দো’আ মাহ্ফিলে দেশ ও জাতির বৃহৎ কল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। পরবর্তীতে করপোরেট প্রধান কার্যালয়ের পর্ষদ সভাকক্ষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে ২৩ বছর পূর্তি উদযাপন করা হয়।

শাহ্জালাল ইসলামী ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ প্রধান অতিথি এবং বিশেষ অতিথি হিসেবে ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ, পরিচালকবৃন্দ মো. সানাউল্লাহ সাহিদ, আক্কাচ উদ্দিন মোল্লা, ইঞ্জি. মো. তৌহীদুর রহমান, আব্দুল হালিম, ফকির আখতারুজ্জামান, খন্দকার শাকিব আহমেদ এবং ব্যবস্থাপনা পরিচালক মোসলেহ উদ্দীন আহমেদ ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত দো’আ মাহ্ফিলে অংশগ্রহণ করে ব্যাংকের উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করে দিক নির্দেশনামূলক বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে, ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আব্দুল আজিজ, এস. এম. মঈনুদ্দীন চৌধুরী, মিঞা কামরুল হাসান চৌধুরী ও এম. আখতার হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালকবৃন্দ ইমতিয়াজ ইউ. আহমেদ, এম. এম. সাইফুল ইসলাম ও মোস্তফা হোসেন-সহ ব্যাংকের করপোরেট প্রধান কার্যালয়ের বিভিন্ন বিভাগের প্রধান ও কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ব্যাংকের জনসংযোগ ও ব্যাংক ফাউন্ডেশনের প্রধান মো. সামছুদ্দোহা এবং অনুষ্ঠানে দো’আ ও মোনাজাত পরিচালনা করেন ব্যাংকের শরীয়াহ্ ইন্সপেকশন অ্যান্ড কমপ্লাইয়েন্স বিভাগের প্রধান মাওলানা মো. ফরিদ উদ্দিন।

শাহ্জালাল ইসলামী ব্যাংক পিএলসি ২০০১ সালের ১০ মে থেকে ব্যাংকিং কার্যক্রম শুরু করে এবং দেশের বিভিন্ন অঞ্চলে এ পর্যন্ত ১৪০টি শাখা, ৪টি উপ-শাখা, প্রাইওরিটি ব্যাংকিং ইউনিট, অফশোর ব্যাংকিং ইউনিট, উল্লেখযোগ্য সংখ্যক এটিএম বুথ এবং দেশের প্রত্যন্ত অঞ্চলে স্থাপিত এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে গ্রাহকদের আধুনিক প্রযুক্তির সমন্বয়ে উন্নত ব্যাংকিং সেবা প্রদান করে আসছে। ৩০ এপ্রিল ২০২৪ তারিখ পর্যন্ত এই ব্যাংকের আমানতের মোট পরিমাণ প্রায় ২৬,০১৮.০০ (ছাব্বিশ হাজার আঠার) কোটি টাকা ও মোট বিনিয়োগের পরিমাণ প্রায় ২৫,৩৯৯.০০ (পঁচিশ হাজার তিনশত নিরানব্বই) কোটি টাকা। ০১ জানুয়ারি ২০২৪ তারিখ থেকে ৩০ এপ্রিল ২০২৪ইং তারিখ পর্যন্ত ৪ মাসের আমদানি বাণিজ্যের মোট পরিমাণ প্রায় ১১,২৯৯.০০ (এগার হাজার দুইশত নিরানব্বই) কোটি টাকা ও রপ্তানি বাণিজ্যের মোট পরিমাণ প্রায় ৯,৩৪৯.০০ (নয় হাজার তিনশত উনপঞ্চাশ) কোটি টাকা। বর্তমানে এই ব্যাংকের আমানত গ্রাহক সংখ্যা প্রায় ১২,৩১,৫৫৭ ও বিনিয়োগ গ্রাহক সংখ্যা ৬৪,৭২৮ জন। ইমার্জিং ক্রেডিট রেটিং লিমিটেড (ইসিআরএল) এর রেটিং এ শাহ্জালাল ইসলামী ব্যাংকের ক্রেডিট রেটিং দীর্ঘ মেয়াদে-ডাবল এ প্লাস (অঅ+) এবং স্বল্প মেয়াদে-এসটি-২ (ঝঞ-২)। দেশের শীর্ষস্থানীয় আর্থিকভাবে শক্তিশালী ব্যাংকগুলোর মধ্যে শাহ্জালাল ইসলামী ব্যাংক অন্যতম। এই স্বল্প সময়ের মধ্যেই ব্যাংকটির আর্থিক ভিত অত্যন্ত সুদৃঢ় অবস্থানে উপনীত হয়েছে। বিজ্ঞ পর্ষদ, দক্ষ জনবল এবং সময়োপযোগী নীতিমালা প্রণয়ন এবং তা বাস্তবায়নের জন্য ব্যাংকের গ্রাহক সংখ্যা এবং ব্যবসার পরিধি ক্রমশ বিস্তৃত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে ব্যাংকের পরিচালক পর্ষদের ভাইস-চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছ বলেন, দেশের কৃষি, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, শিল্প, অবকাঠামো থেকে শুরু করে সর্বক্ষেত্রে শাহ্জালাল ইসলামী ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে। দেশের টেকসই উন্নয়ন ও সমৃদ্ধিতে গর্বিত অংশীদার হতে পেরে আমরা আনন্দিত। আমরা আশা করছি সমৃদ্ধ, টেকসই এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে শাহ্জালাল ইসলামী ব্যাংকের অবদান আরো জোরালো ও সক্রিয় হবে। গ্রাহকদেরকে আন্তরিকভাবে সেবা প্রদানে ব্যাংক কর্মকর্তাদের প্রতি তিনি আহ্বান জানান। তাছাড়া তিনি ব্যাংকের এই শুভক্ষণে গ্রাহক, শুভানুধ্যায়ী, পৃষ্ঠপোষক এবং নিয়ন্ত্রণকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সকলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোসলেহ উদ্দীন আহমেদ বলেন, শাহ্জালাল ইসলামী ব্যাংক প্রতিষ্ঠালগ্ন থেকে গ্রাহকদেরকে আন্তরিকভাবে সেবা প্রদান করে আসছে। শুরু থেকেই এই ব্যাংকের প্রতি গ্রাহকদের পূর্ণ আস্থা ও বিশ্বাস ছিল, যার ফলে এই স্বল্প সময়ে ব্যাংকটি একটি ভাল অবস্থানে উপনীত হতে পেরেছে। ব্যাংকের এই সাফল্যের ধারা যাতে সবসময় অব্যাহত থাকে সেজন্য তিনি সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। গৌরবময় সাফল্যের এই ধারায় গ্রাহক, শুভানুধ্যায়ী, স্টেইকহোল্ডার, পৃষ্ঠপোষক, নিয়ন্ত্রণকারী সংস্থা এবং গণমাধ্যমের সহযোগিতা ও ভালোবাসা ছাড়া আমরা আজকের অবস্থানে পৌঁছাতে পারতাম না। সব ধরনের সূচকে শাহ্জালাল ইসলামী ব্যাংকের অবস্থান অত্যন্ত সন্তোষজনক। এই ধারা অব্যাহত থাকলে অদূর ভবিষ্যতে দেশের ব্যাংকিং সেক্টরে এই ব্যাংকের অবস্থান আরও সুদৃঢ় হবে বলে তিনি আশা পোষণ করেন।

বাংলাদেশ জার্নাল/এমপি

  • সর্বশেষ
  • পঠিত