ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৯, ১৯:২৬

প্রিন্ট

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের ক্যান্সার বিষয়ক কর্মশালা

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের ক্যান্সার বিষয়ক কর্মশালা
নিজস্ব প্রতিবেদক

মরণব্যাধি ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সারা দেশ থেকে আমন্ত্রিত চিকিৎসকদের নিয়ে কর্মশালা করেছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল।

বৃহস্পতিবার রাজধানীর ধানমণ্ডিস্থ একটি রেস্তোরায় অনকোলজি বিভাগের আয়োজনে এটি অনুষ্ঠিত হয়।

উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. হাবিবুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. মো. ফজলুর রহমান। ক্যান্সার বিষয়ে আলোচনা করেন বিশেষজ্ঞ চিকিৎসকবৃন্দ এবং কর্মশালায় অংশ নেন বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত চিকিৎসক, ইন্টার্ন চিকিৎসক এবং মেডিকেল শিক্ষার্থীবৃন্দ।

কর্মশালার প্রথম সেশনে চলে রেজিস্ট্রেশন কার্যক্রম। সকাল সাড়ে ন’টা থেকে দশটা পর্যন্ত চলে রেজিস্ট্রেশন। এরপর সূচনা বক্তব্য প্রদান করেন অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. এহতেশামুল হক। এরপর শুরু হয় ক্যান্সার সম্পর্কিত বিভিন্ন বিষয়ের আলোচনা।

কর্মশলায় গাইনি সেশনে গাইনোলজিক্যাল ম্যালিগন্যান্সিস বিষয়ক আলোচনা করেন অধ্যাপাক ডা. শেহরিন ফরহাদ সিদ্দিকা, প্যাথলজি সেশনে হিস্টোপ্যাথলজি এবং আই.এইস.সি বিষয়ক আলোকপাত করেন অধ্যাপক ডা. ফারুক আহম্মেদ, মেডিসিন সেশনে ব্রঙ্কোজেনিক কার্সিনোমা নির্ণয় এবং পরিচালনার সমস্যাগুলি নিয়ে আলোচনা করেন মাহমুদুর রহমান সিদ্দিকী, সার্জারি সেশনে বায়োপসির কৌশল এবং স্তন ও কোলোরেক্টাল ক্যান্সারের প্রাথমিক সনাক্তিকরণ সম্পর্কে আলোচনায় অংশ নেন অধ্যাপক আব্দুস সালাম আরিফ ও ডা. আলী নাফিসা এবং সর্বশেষ জেনারেল সেশনে আলোচনায় অংশ নেন অনকোলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. এহতেশামুলসহ বিভিন্ন অনুষদের সদস্যবৃন্দ।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের হাতে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে অভিজ্ঞতা সনদপত্র তুলে দেয়া হয়।

উল্লেখ্য, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসাপাতাল ক্যান্সার সচেতনতায় মাসব্যাপী কর্মসূচি পালন করছে। এই কর্মসূচির আওতায় আগামী ১৯ অক্টোবর কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় ক্যান্সার স্ক্রিনিং ও সচেতনতামূলক অনুষ্ঠান, ২৯ অক্টোবর গ্রামীণ ফোনের প্রধান কার্যালয়ে তাদের কর্মকর্তা-কর্মচারীদের জন্য ক্যান্সার স্ক্রিনিং ও সচেতনতামূলক অনুষ্ঠান, ৩০ অক্টোবর ঢাকা উত্তর সিটি করপোরেশনে কর্মরতদের জন্য স্ক্রিনিং ও সচেতনতামূলক সভা এবং সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ জার্নাল/টিও/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত