ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৯

প্রিন্ট

আগের এলসির পেঁয়াজ পাঠাবে ভারত

আগের এলসির পেঁয়াজ পাঠাবে ভারত
জার্নাল ডেস্ক

কোনো রকম আগাম বার্তা না দিয়ে ভারত হঠাৎ করে পেঁয়াজ রপ্তানি বন্ধের সিদ্ধান্ত নেয়ায় দেশের পেঁয়াজ বাজারে অস্থিরতা দেখা দেয়। দুদিনের ব্যবধানে দাম বেড়ে হয়ে যায় দ্বিগুণ। ভারতের আচমকা এ সিদ্ধান্তে টানাপোড়েন শুরু হয় দুই দেশের সম্পর্কেও। তবে এ সঙ্কট লাঘবে উদ্যোগ নিয়েছে ভারত।

দেশটি থেকে জরুরি ভিত্তিতে ২৫ হাজার টন পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। দুই ‌দেশের উচ্চপর্যায়ের কর্মকর্তাদের মধ্যে বৈঠকের পর এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ভারতীয় গণমাধ্যমের খবরে জানা যায়। সূত্রটি জানায় রপ্তানি বন্ধ করার আগে যে পরিমাণ পেঁয়াজ বাংলাদেশে পাঠানোর কথা ছিল, তা পৌঁছে দেয়া হবে। অর্থাৎ আগের এলসির পেঁয়াজ রপ্তানি করা হবে।

ভারতের আজকালডটকম-এর প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সে দেশের বাজারে পেঁয়াজের দাম হঠাৎ বেড়ে যাওয়ায় মূল্যবৃদ্ধি রুখতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়া হয়। কিন্তু আগাম সতর্কবার্তা না দেয়ায়র অভিযোগে দিল্লির ওপর ক্ষুব্ধ হয় ঢাকা। কারণ বাজারে বাড়তে শুরু করেছিল পেঁয়াজের দাম। এই পরিস্থিতি দু’‌দেশের হাইকমিশনারদের বৈঠকের পরই বাংলাদেশে জরুরি ভিত্তিতে পেঁয়াজ রপ্তানির সিদ্ধান্ত নেয়া হয়।

হঠাৎ পেঁয়াজ রপ্তানি বন্ধ করার পর ভারতীয় হাইকমিশনারকে চিঠি দেয়া হয়। চিঠিতে ভারত সরকারের এই সিদ্ধান্তকে ‘‌সমঝোতার খেলাপ’ বলে উল্লেখ করা হয়। বাংলাদেশকে সম্পূর্ণ অন্ধকারে রেখে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগেভাগে জানিয়ে দেয়া হলে পেঁয়াজ আমদানির অন্য ব্যবস্থা করত বাংলাদেশ!‌

পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম বলেন, ‌এমন কোনো নিষেধাজ্ঞা জারি করতে হলে বাংলাদেশকে আগে থেকে জানানোর ব্যাপারে ভারতের সঙ্গে অলিখিত বোঝাপড়া আছে।

‌গতবছরও বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছিল ভারত। সে সময়েও দেশে পেঁয়াজের দাম কেজি দরে ৩০০ টাকা ছুঁয়েছিল। ভারত সফরে সেই প্রসঙ্গ তোলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছিলেন, এভাবে পেঁয়াজ রপ্তানি বন্ধ হওয়ায় সমস্যা হচ্ছে। আগে থেকে এ ব্যাপারে জানিয়ে দিলে ভালো হত, তাহলে অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানির ব্যবস্থা করত বাংলাদেশ।

এদিকে ইতোমধ্যে স্থল বন্দরগুলো দিয়ে আগের এলসির আটকে পড়া পেঁয়াজ বাংলাদেশে ঢুকেছে। তবে পাঁচদিন সীমান্তের ওপারে আটকে থাকায় এসব পেঁয়াজে পচন ধরেছে। এতে আর্থিক লোকসানের মুখে পড়ার আশঙ্কা করছেন আমদানিকারকরা।

আরো পড়ুন

সোনা মসজিদ দিয়ে আসা বেশিরভাগ পেঁয়াজই পচা

হিলি স্থলবন্দর দিয়ে দেশে আসছে পেঁয়াজ

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত