ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ১১ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৮, ২২:৪৩

প্রিন্ট

দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা

দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি টাকা
নিজস্ব প্রতিবেদক

করদাতা-সেবাগ্রহীতাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে আয়কর মেলার দ্বিতীয় দিন বুধবার শেষ হয়েছে। এদিন রাজস্ব আদায় হয়েছে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা।

মেলার দ্বিতীয় দিন রাজধানী ঢাকাসহ দেশের ৮টি বিভাগ, ৩৫টি জেলা এবং ১৯টি উপজেলাসহ মোট ৬২টি স্পটে অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, মঙ্গলবার শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা ২০১৮।

‘উন্নয়ন ও উত্তরণ, আয়করের অর্জন’—এ স্লোগান সামনে রেখে এ বছর আয়কর মেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে: ‘আয়কর প্রবৃদ্ধির মাধ্যমে সামাজিক ন্যায়বিচার ও ধারাবাহিক উন্নয়ন নিশ্চিতকরণ।’

এনবিআর থেকে বলা হয়েছে, মেলার দ্বিতীয় দিন সেবা গ্রহণ করেছেন দুই লাখ ৩৬ হাজার ৪৫৫ জন। যা গত বছরের চেয়ে ৮৩ হাজার ১১৮ জন বেশি। প্রবৃদ্ধি হয়েছে ৫৪ দশমিক ২৮ শতাংশ।

এবছর রিটার্ন দাখিল করেছেন ৬৫ হাজার ৫০ জন। যা গত বছরের চেয়ে ২৫ হাজার ৬৯৯ জন বেশি। রিটার্ন দাখিলে প্রবৃদ্ধি হয়েছে ৬৫ দশমিক ৩১ শতাংশ। গত বছর মেলার দ্বিতীয় দিন সেবা গ্রহণ করেছিলেন এক লাখ ৫৩ হাজার ২৬৭ জন এবং রিটার্ন দাখিল করেছিলেন ৩৯ হাজার ৩৫১ জন।

এনবিআর থেকে বলা হয়েছে, মেলার দ্বিতীয় দিন করদাতা ও সেবা গ্রহীতাদের উপচে-পড়া ভিড় ও পদচারণায় মেলাপ্রাঙ্গণ ছিল উৎসবমুখর। মেলার দ্বিতীয় দিন সারাদেশে করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে কর প্রদান ও সেবা গ্রহণ করেছেন। আয়কর মেলার দ্বিতীয় দিনে বিশেষ করে ই-ফাইলিং এবং ই-পেমেন্ট বুথে সম্মানিত করদাতাদের ব্যাপক সাড়া দেখা গেছে।

দ্বিতীয় দিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে চলছে। দ্বিতীয় দিন আয়কর সংগ্রহ হয়েছে ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকা। মেলার পরিধি গতবছরের মেলার চেয়ে কয়েকগুণ বাড়ানো হয়েছে। মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় আসা মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। মেলায় করদাতাদের যাতায়াতের সুবিধার জন্য রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস নিয়োজিত রয়েছে।

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত