ঢাকা, সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১৪ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৪ মিনিট আগে

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ প্রতিযোগিতার স্পন্সর ওয়ালটন

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ১৯:২৭

‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট’ প্রতিযোগিতার স্পন্সর ওয়ালটন
নিজস্ব প্রতিবেদক

স্টার্টআপ ও ইনোভেটরদের জন্য চলছে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১’ প্রতিযোগিতা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে এ আয়োজন, যার আয়োজক আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্প। প্রতিযোগিতার স্পন্সর হয়েছে বাংলাদেশি সুপারব্র্যান্ড ওয়ালটন। প্রতিযোগিতার সেরা স্টার্টআপ পাবে ১ লাখ ডলার পুরস্কার।

এ বিষয়ে সম্প্রতি ওয়ালটন, আইডিয়া প্রকল্প এবং বিজ্ঞাপনী সংস্থা উইন্ডমিলের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি হয়েছে। রাজধানীতে ওয়ালটন করপোরেট অফিসের অডিটোরিয়ামে ওই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিয়া প্রকল্পের জাতীয় পরামর্শক আবুল কালাম আহসানুল আজাদ, ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী লিয়াকত আলী, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের নির্বাহী পরিচালক আজিজুল হাকিম এবং উইন্ডমিল অ্যাডর্ভাটাইজিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সাব্বির রহমান তামিম।

অনুষ্ঠানে জানানো হয়, অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২১’ প্রতিযোগিতায় সারাদেশ থেকে ৭ হাজারেরও বেশি এবং বিদেশ থেকে ২৫৫টি স্টার্টআপ জমা পড়ে। এর মধ্যে দুই দফায় বাছাই শেষে ৬৫টি দেশীয় স্টার্ট-আপকে বেছে নেয়া হয়েছে। যাদের মধ্য থেকে সেরা ২৬টি স্টার্টআপ বেছে নেয়ার জন্য অনুষ্ঠিত হচ্ছে ১৩ পর্বের একটি বিশেষ রিয়েলিটি শো ‘বিগ-২০২১’। যা প্রতি শুক্র ও শনিবার রাত ৮টায় বেসরকারি টিভি চ্যানেল ‘ডিবিসি নিউজ’ এবং ফেসবুকে প্রচারিত হচ্ছে।

এরপর নির্বাচিত ২৬টি স্টার্ট-আপের সঙ্গে আন্তর্জাতিক পর্যায় থেকে নির্বাচিত ১০টি এবং আইডিয়া প্রকল্পের আওতাভুক্ত পোর্টফলিও থেকে আরও ১০টি স্টার্টআপসহ মোট ৪৬টি উদ্যোগকে গ্র্যান্ড ফিনালের জন্য মনোনীত করা হবে।

প্রতিযোগিতার ফাইনালে এগুলোর মধ্য থেকে মোট ৩৬টি স্টার্টআপকে চূড়ান্ত বিজয়ী হিসেবে নির্বাচিত করা হবে। বিজয়ী প্রতিটি স্টার্টআপ পাবে ১০ লাখ টাকা করে অনুদান। আর এদের মধ্য থেকে নির্বাচন করা হবে সেরাদের সেরা। সেই স্টার্টআপ পাবে ‘বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট ২০২১’ এর বিশেষ সম্মাননা এবং এক লাখ ইউএস ডলার অর্থ পুরস্কার। রিয়েলিটি শো’র প্রতিটি পর্বেই থাকছেন দেশের প্রতিষ্ঠিত ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা। কোনো স্টার্টআপ তাদের পছন্দ হলে সেটি পাবে নিশ্চিত বিনিয়োগ। দেশি-বিদেশি স্টার্টআপ ও ইনোভেটরদের অংশগ্রহণে বর্ণাঢ্য এ প্রতিযোগিতার স্পন্সর হিসেবে যুক্ত হলো ওয়ালটন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত