ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

সাত বার হামলার শিকার ডাকসু ভিপি নুর

সাত বার হামলার শিকার ডাকসু ভিপি নুর

ছয় দিনের ব্যবধানে দুইবার হামলার শিকার হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুর ও তার অনুসারীরা। এছাড়াও ডাকসুর ভিপি নির্বাচিত হওয়ার পর পাঁচ বার হামলার শিকার হয়েছেন তিনি। এখন পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে সাত বার হামলা শিকার হয়েছেন নুর।

সর্বশেষ রোববার বেলা পৌনে ১টার দিকে ডাকসু ভিপি নুর হামলার শিকার হোন।

রোববার বেলা পৌনে ১টার দিকে ডাকসু ভিপি নুরের উপর হামলার সময় এতে ছাত্রলীগের নেতাকর্মীরাও অংশ নেন বলে জানা গেছে। আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

জানা গেছে, সূর্যসেন হল সংসদের ভিপি মারিয়াম জামান সোহান এবং জিএস সিয়াম হামলায় অংশ নেন। তারাও লাঠিসোটা নিয়ে ডাকসু ভিপি নুর এবং অনুসারীদের মারধর শুরু করেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, নুরসহ সবাইকে কক্ষের লাইট অফ করে দিয়ে মারধর করা হয়।

এর আগে ১৭ ডিসম্বের ডাকসু ভিপি নুরুল হক নুরের ওপর হামলা চালিয়ে তার দুই আঙুল ভেঙে দেয় মুক্তিযুদ্ধ মঞ্চের নেতাকর্মীরা। বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ওইদিনের হামলায় বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ১০জন আহত হন।

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দানকালে প্রথম হামলার শিকার হন নুরুল হক নুর। ২০১৮ সারের ৩০ জুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগরের সামনে কোটা আন্দোলনের পরবর্তী কর্মসূচি ঘোষণার জন্য সংবাদ সম্মেলন করতে গেলে নুরুল হকসহ তার সংগঠন ছাত্র অধিকার পরিষদের নেতাকর্মীদের ওপর হামলা চালায় ছাত্রলীগ। সে বার প্রায় ১৫ দিন হাসপাতালে ভর্তি থাকতে হয়েছিল নুরুল হককে।

চলতি বছরের ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচনের দিন দ্বিতীয় বার হামলার শিকার হন নুরুল হক নুর। ডাকসু নির্বাচনে ভোট কারচুপির অভিযোগ তুলে প্রতিবাদ করতে গিয়ে রোকেয়া হলে ছাত্রলীগের হামলার শিকার হন তিনি। পরে তাকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে বেড শুয়ে তিনি ডাকসুর ভিপি পদে জয়ী হওয়ার খবর পান।

ডাকসু নির্বাচনের পর দিন ১২ মার্চ ভিপি পদে নির্বাচিত হয়ে হাসপাতাল থেকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আসেন নুরুল হক নুর। সেখানে আবারও ছাত্রলীগের হামলার শিকার হন তিনি। তাকে বাঁচাতে গিয়ে আহত হয়েছিলেন ছাত্রদল নেতা তৌহিদুর রহমান। পরে প্রধানমন্ত্রীর নির্দেশে নুরুল হক নুরকে ডাকসুর ভিপি হিসাবে মেনে নিয়ে তাকে অভিনন্দন জানান ছাত্রলীগের তৎকালীন সভাপতি ও ছাত্রলীগ মনোনীত ভিপি প্রার্থী রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

ঢাকার বাইরে প্রথম হামলার শিকার হন চলতি বছরের ২৬ মে বগুড়া শহরে। ছাত্র অধিকার পরিষদের ইফতার মাহফিলে যোগ দিতে গিয়ে ছাত্রলীগের হামলার শিকার হন ভিপি নুরুল হক নুর। জেলা ছাত্রলীগের সভাপতি তিতাসের নেতৃত্বে তার ওপর হামলা করা হয়েছিল বল অভিযোগ ওঠে। এদিন ভিপি নুরুসহ তার সংগঠনের প্রায় পাঁচজন আহত হন। পরে তাদের অ্যাম্বুলেন্সে করে ঢাকায় আনা হয়।

পটুয়াখালীর গলাচিপা উপজেলার নিজ এলাকায় ঈদ উদযাপন করতে গিয়ে গত ১৪ আগস্ট স্থানীয় আওয়ামী লীগ নেতাকর্মীদের হামলার শিকার হন নুরুল হক নুর। সেদিন গলাচিপা থানা পুলিশের সহায়তায় পটুয়াখালী ত্যাগ করেন নুরুল হক।

  • সর্বশেষ
  • পঠিত