ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

ঢাবি ছাত্রীকে ধর্ষণ: চতুর্থ দিনেও সরব শিক্ষার্থীরা

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২০, ১৬:৩৩  
আপডেট :
 ০৯ জানুয়ারি ২০২০, ১৬:৪৪

ঢাবি ছাত্রীকে ধর্ষণ: চতুর্থ দিনেও সরব শিক্ষার্থীরা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে শ্লীলতাহানির প্রতিবাদে আজও বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। গত রোববার রাজধানীর কুর্মিটোলায় ছাত্রীকে শ্লীলতাহানির প্রতিবাদে টানা বিক্ষোভ দেখিয়ে আসছে শিক্ষার্থীরা।

আজ বৃহস্পতিবার চুতুর্থ দিনের মত মানববন্ধন, বিক্ষোভ মিছিল, কুশপুত্তলিকা পোড়ানো, স্মারকলিপি প্রদানসহ নানা কর্মসূচিতে সরব ছিল শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের মোকাররম ভবনের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সম্মিলিতভাবে রাজু ভাস্কর্যের পাদদেশে মিলিত হয়ে প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ শেষে তারা উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে। এর আগে রাজু ভাস্কর্যে বক্তব্য রাখেন শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাবের সভাপতি আব্দুল্লাহ ফয়সাল বলেন, এসিডের বিরুদ্ধে সোচ্চার হওয়ায় গত ১০ বছরে এসিড সন্ত্রাসের ঘটনা কমে গেছে। আমরা জেগে আছি। যতদিন না বিচার হবে আমরা জেগে আছি, এই ঢাকা বিশ্ববিদ্যালয় জেগে থাকবে। আমরা মনে করি, এটাই যেন হয় সর্বশেষ ধর্ষণের ঘটনা।

মানববন্ধনে সুপ্তিদাশ চৈতি বলেন, সবাই নিশ্চয়ই ধর্ষক আটক হওয়ায় খুব নিশ্চিন্ত হয়ে গেছেন। যদিও অনলাইনের কমেন্টবক্স দেখে মনে হয়েছে আপনারা মোটেই সন্তুষ্ট না। আপনারা এখনো পোশাক দেখে বিচার করেন। দিনের আলো কিংবা রাতের অন্ধকার দেখে বিচার করেন ধর্ষণের সময়। তবে ধর্ষণের জন্য নির্দিষ্ট কোন সময়, পোশাক কোনটারই এখন আর বাঁছ-বিচার নেই বলে জানান তিনি।

অন্যদিকে, ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকতের নেতৃত্বে গণরুমের শিক্ষার্থীরা ধর্ষকের শাস্তি হিসেবে ফাঁসির আইন করার দাবিতে ক্যাম্পাসে কালো পতাকা মিছিল হয়েছে। মিছিল শেষে তারা রাজু ভাস্কর্যের পাদদেশে ধর্ষকের কুশপুত্তলিকা পুড়িয়েছে।

এ সময় ডাকসুর সদস্য তানভীর হাসান সৈকত বলেন, রাষ্ট্র যখন পরিণত হয় ধর্ষক রাষ্ট্রে, সামাজিক কাঠামো নষ্ট হয়ে নারী যখন পণ্য রূপে আবির্ভাব ঘটে মগজের পুরুষতন্ত্রে, সেখানে চুপ থাকা দায়। আজ হয়তো আমাদের বোন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর সঙ্গে ধর্ষণের মত বর্বরোচিত ন্যাক্কারজনক ঘটনা ঘটে যাওয়ায় গণমাধ্যমসহ সকল স্তরের মানুষের মাঝে প্রতিক্রিয়া ও প্রতিবাদের ঝড় উঠেছে। কিন্তু আমার অজপাড়াগাঁয়ে এবং প্রান্তিক বোনদের সঙ্গে ঘটে যাওয়া প্রতিনিয়ত ধর্ষণের বিচার আদৌ কি হবে?

প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে শামসুন্নাহার হলের ভিপি শেখ তাসনীম আফরোজ ইমি ছাত্রীকে ধর্ষণের বিরুদ্ধে চলমান আন্দোলনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ক্রিকেট লীগ উদ্বোধন করার সমালোচনা করেন।

এছাড়াও সকালে মানববন্ধন পালন করেছে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থীরা। আর বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থীরা পালন করেছে কলাভবনের শ্যাডো ও রাজু ভাস্কর্য এলাকায় ফ্লাশ মব কর্মসূচি।

এই কর্মসূচিতে সংহতি জানিয়েছেন বিভাগটির অধ্যাপক গীতি আরা নাসরীন, সহকারী অধ্যাপক কাজলী সেহরীন ইসলাম, প্রভাষক মার্জিয়া রহমান।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত