ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

নির্বাচন পেছালেই হবে না, ইসিকে জবাবদিহিতাও করতে হবে: সাদ্দাম

  ঢাবি প্রতিনিধি

প্রকাশ : ১২ জানুয়ারি ২০২০, ১৯:১১  
আপডেট :
 ১২ জানুয়ারি ২০২০, ২১:০৮

ইসিকে জবাবদিহিতা করতে হবে: সাদ্দাম

ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখই শুধু পরিবর্তন নয় সেই সঙ্গে নির্বাচন কমিশনকে জবাবদিহিতা করতে হবে বলে মন্তব্য করেছেন ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন।

রোববার বিকেল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের অঙ্গ সংগঠন ‘বাংলাদেশ ছাত্র ঐক্য পরিষদ’ আয়োজিত এক মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়ে তিনি এ দাবি করেন।

রাজধানীর দুই সিটি করপোরেশনের নির্বাচনের তারিখ হিসেবে যে দিন নির্ধারন করা হয়েছে (৩০ জানুয়ারি) ওইদিন স্বরস্বতী পূজার দিন হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন অনেকেই।

ছাত্র ঐক্য পরিষদের আহ্বায়ক আকাশ চৌধুরী বলেন, ‘আগামী ৩০ জানুয়ারি তারিখে সনাতন ধর্মালম্বীদের সরস্বতী পূজার দিন নির্বাচন কমিশন কর্তৃক ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচন দেয়া হয়েছে। যা অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে বাধা স্বরূপ। নির্বাচন কমিশন যাতে আগামী ৩০ জানুয়ারি নির্বাচনের তারিখ পুনঃর্বিবেচনা করে সেই দাবি জানাচ্ছি।’

ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন ছাড়াও মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী, সংস্কৃতি সম্পাদক আসিফ তালুকদার, ডাকসু সদস্য তিলোত্তমা সিকদার, জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল দাস, জিএস কাজল দাশসহ বিভিন্ন হল সংসদের নেতৃবৃন্দ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা।

অবশ্যই এই তারিখ পরিবর্তন করতে হবে মন্তব্য করে মানববন্ধনে সাদ্দাম হোসেন বলেন, ‍‌‘নির্বাচন কমিশনকে জবাবদিহিতা করতে হবে কেন তারা এ ভুল বারবার করে। নির্বাচন কমিশন আপনি কি সাংবিধানিক শপথের কথা ভুলে গেলেন? আমাদেরকে হাইকোর্ট দেখাবেন না আপনারই সিদ্ধান্ত নিন কি করা দরকার। পূজার দিনে নির্বাচন দিয়ে যে অপমান করা হয়েছে, অসাম্প্রদায়িক অনুভূতির প্রতি আঘাত দেয়া হয়েছে তার জবাবদিহিতা করতে হবে। দাবি মানা না হলে আন্দোলন গড়ে তুলে হবে। সিদ্ধান্ত কিভাবে বদল করতে হয় তা আমরা দেখিয়ে দিব। সরকারের প্রতি আহ্বান জানান, কেউ কি অসাম্প্রদায়িক রাষ্ট্রের উপর আঘাত করার চেষ্টা করছেন কিনা তা খতিয়ে দেখতে হবে।’

নির্বাচনের তারিখ পেছানোকে উপলক্ষে করে ডাকা এই মানববন্ধন শুধু একটি মানববন্ধনই নয় বরং সত্যিকার অর্থে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার দাবি বলে মন্তব্য করেন ডাকসু সদস্য তিলোত্তমা সিকদার। তিনি তারিখ পেছানোর দাবির পাশাপাশি আরো একটি দাবি তুলে ধরেন।

তিলোত্তমা বলেন, এ দাবির পাশাপাশি আমাদের আরেকটি দাবি হলো শারদীয় দূর্গা পূজা উৎসবে ক্লাস ও পরীক্ষা না রাখা। আমাদের দাবি মেনে নিন অন্যথায় অসাম্প্রদায়িক রাষ্ট্রকে সাম্প্রদায়িক রাষ্ট্র বানানোর পরিকল্পনা নস্যাৎ করে দিবে শিক্ষার্থীরা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত