ঢাকা, মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬ আপডেট : ২৩ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২০, ১৬:০৫

প্রিন্ট

নিয়ম ভেঙে শিক্ষক নিয়োগ!

নিয়ম ভেঙে শিক্ষক নিয়োগ!
অনলাইন ডেস্ক

চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার ছদাহা কেঁওচিয়া উচ্চ বিদ্যালয়ে অবসরপ্রাপ্ত এক শিক্ষককে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ভঙ্গ করে ম্যানেজিং কমিটি শিক্ষক ইন্দু ভূষণ বড়ুয়াকে এ নিয়োগ দেয়।

জানা গেছে, ছদাহা কেঁওচিয়া উচ্চ বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক ইন্দু ভূষণ বড়ুয়া ৬০ বছর পূর্ণ হওয়ায় ২০১৩ খ্রিষ্টাব্দে সরকারি বিধি মোতাবেক চাকরি থেকে অবসর নেন। কিন্তু বিদ্যালয় পরিচালনা কমিটি তাকে অবসরের পর থেকেই পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে। যা জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর ১১ এর ৬ ধারার পরিপন্থী।

মাউশির গত ২৬ মে ২০১৯ তারিখের জনবল কাঠামো ও এমপিও নীতিমালা-২০১৮ এর আলোকে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ের কোনো অবসরপ্রাপ্ত শিক্ষককে পুনরায় চুক্তি ভিত্তিক নিয়োগ দেয়া যাবে না। মাউশির এ নীতিমালা উপেক্ষা করেই এ বিদ্যালয়ের পরিচালনা কমিটি ওই শিক্ষককে মাসিক ৭/৮ হাজার টাকা বেতনে চুক্তি ভিত্তিক নিয়োগ করেছে।

এ নিয়োগের ব্যাপারে জানতে স্কুলে গিয়ে প্রধান শিক্ষককে পাওয়া যায়নি। এছাড়া ম্যানেজিং কমিটির সভাপতি নেজাম উদ্দিনের বক্তব্য পাওয়া যায়নি।

সাতকানিয়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আজিম শরীফ বলেন, এ নিয়োগের ব্যাপারটি তার জানা নাই, স্কুল কমিটি হয়তো চুক্তিভিত্তিক রেখেছে। তবে এটি বেআইনি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত