ঢাকা, মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২১ জানুয়ারি ২০২০, ১৯:২৪

প্রিন্ট

শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা জারি

শিক্ষা অধিদপ্তরের জরুরি নির্দেশনা জারি
জার্নাল ডেস্ক

দেশের সরকারি ও বেসরকারি স্কুল-কলেজে বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে নির্ধারিত ফিয়ের অতিরিক্ত টাকা আদায় অভিযোগের প্রেক্ষাপটে জরুরি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর।

আরো পড়ুন: শিক্ষক নিয়োগে প্রধানমন্ত্রীর জরুরি নির্দেশনা

এতে শিক্ষার্থীদের কাছ থেকে ফি-এর নামে অতিরিক্ত টাকা আদায় শাস্তিযোগ্য অপরাধ। তাই, ভর্তি, ফরম পূরণ ও সেশন ফিয়ের নামে অতিরিক্ত টাকা আদায় বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার মাধ্যমিক ও শিক্ষা অধিদপ্তর থেকে এ সংক্রান্ত লিখিত নির্দেশনা আঞ্চলিক পরিচালক ও সব জেলা-উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

আরো পড়ুন: পড়ানোর অজুহাতে ছাত্রীর মাকে নিয়ে উধাও স্কুলশিক্ষক

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো গোলাম ফারুক স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, সারা দেশব্যাপী সরকারি ও বেসরকারি স্কুল-কলেজের বিভিন্ন স্তরে শিক্ষার্থী ভর্তি, সেশন ফি ও ফরম পূরণে শিক্ষা মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড নির্ধারিত ফিয়ের অতিরিক্ত ফি ও বিভিন্ন খাতে অর্থ আদায় করার অভিযোগ পাওয়া গেছে। যা বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ।

আরো পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ, স্থগিত ১৭ জেলার চূড়ান্ত তালিকা

তাই সব অঞ্চল, জেলা, উপজেলা ও থানার শিক্ষা কর্মকর্তাদের এ সব বিধি বহির্ভূত কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে। এছাড়া সমন্বিত মনিটরিংয়ের আওতায় বার্ষিক ক্যালেন্ডার অনুযায়ী শিক্ষা প্রতিষ্ঠানগুলো সঠিকভাবে মনিটর করা হচ্ছে কি না তা তদারকির নির্দেশও দেয়া হয়েছে মাঠপর্যায়ের কর্মকর্তাদের।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত