ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

নবীনদের পদচারণায় মুখরিত ইবি

  ইবি প্রতিনিধি

প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২০, ২২:১০

নবীনদের পদচারণায় মুখরিত ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের অনার্স প্রথমবর্ষের ক্লাস শুরু হয়েছে। রোববার বিশ্ববিদ্যালয়ের ৩৪টি বিভাগেই বিভাগীয় উদ্যোগে প্রাথমিকভাবে নবীন শিক্ষার্থীদের বরণ করে নিয়েছে। এ দিন ক্যাম্পাসে নতুন প্রাণের পদচারণায় মুখরিত ছিলো প্রতিটি অনুষদ।

সকাল ১০টায় বিভিন্ন বিভাগে উদ্বোধনী ক্লাশ শুরু হওয়ার কথা থাকলেও ভোরের আলো ফুটতে না ফুটতেই ক্যাম্পাসে আসতে থাকেন নবীন শিক্ষার্থীরা। সবুজ ছায়ায় আচ্ছন্ন বিভিন্ন আড্ডা স্থান যেমন ডাইনা চত্বর, মফিজ লেক, টিএসসিসি, শহীদ মিনার ও বিভিন্ন ভবনের প্রাঙ্গণসহ পুরো ক্যাম্পাস নবীন-প্রবীণদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে।

বিভিন্ন বিভাগ ভিন্নধর্মী আয়োজনের মাধ্যমে বরণ করেছে নবীন শিক্ষার্থীদের।

হিসাববিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগ, ইসলামের ইতিহাস ও সাংস্কৃতি বিভাগ, ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞানসহ বিশ্ববিদ্যালয়ের প্রায় প্রতিটি বিভাগেই ছিল ছোট বড় এবং মনোমুগ্ধকর আয়োজন।

আয়োজনের অংশ হিসেবে পরিচয় পর্ব, শিক্ষার্থীদের অনুভূতি, শিক্ষকদের দিক নির্দেশনামূলক বক্তব্য, নবীনদের ফুল, বইসহ অন্যান্য উপহার সামগ্রী দিয়ে বরণ, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি ছিলো উল্লেখযোগ্য।

এ দিকে উদ্বোধনী ক্লাসের নির্দেশনাকে বাস্তবে রূপ দিতে নবীনদের পদচারণা যেন ক্যাম্পাসকে মুখরিত করে তুলেছে। হাতে বই-খাতা-প্যাড-ডায়েরি নিয়ে চলছে তাদের ক্যাম্পাস সময়। তাছাড়া নিজেদেরকে শুরু থেকেই গুছিয়ে নিতে বিভাগীয় ক্লাসমেটকে বন্ধু করতে সর্বদা চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা।

প্রথম দিনের ক্লাসের অনুভূতি জানতে চাইলে ব্যবস্থাপনা বিভাগের আজমীর হোসেন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করা প্রত্যেক শিক্ষার্থীর সবচেয়ে বড় স্বপ্ন। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে ক্লাস করতে পেরে নিজেকে অনকে ধন্য মনে করছি।’

অর্থনীতি বিভাগের নবাগত শিক্ষার্থী ওয়ালিউন নাহার বলেন, ‘নতুন সহপাঠি ও একঝাঁক মেধাবী ভাই-বোনের সাহচর্য আমাকে ধন্য করেছে। বিভাগের শিক্ষকদের আন্তরিকতায় নিজেকে বার বার হারিয়েছি তাদের মাঝে।’

এ বিষয়ে আইন বিভাগে ভর্তি হওয়া মাছুরা খাতুন নামের নবীন এক শিক্ষার্থী বলেন, ইচ্ছা ছিল বিশ্ববিদ্যালয়ে পড়ার। সেই আশা আনুষ্ঠানিকভাবে পূরণ হলো আজ। বিভাগের শিক্ষক ও বড় ভাই-বোনদের ভালোবাসায় সিক্ত হলাম। অনেক ভালো লাগছে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থীসানাউল্লাহ বলেন, ‘আমি গর্বিত যে আমার শিক্ষকেরা প্রথম দিনেই আমাদের আপনকরে নিয়েছে। সবুজের মায়া আমাকে আটকে ধরেছে।শিক্ষক ও বড় ভাইদের সহযোগিতায় আমার মা-বাবার আশা পূরণের নতুন স্বপ্ন দেখছি আজকের এ ক্ষণে।’

আইসিটি বিভাগের আশিক নামের এক শিক্ষার্থী বলেন, ‘পথচলা প্রথম দিনেই বিভাগের বড় ভাইয়ের পক্ষ থেকে বই উপহার পেয়েছি। বিশ্ববিদ্যালয় যে জ্ঞান-ভান্ডার ও প্রেরণার বাতিঘর তা প্রথম দিনেই উপলদ্ধি করলাম।’

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত