ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

ধর্ষণ রোধে জাবি ৩ শিক্ষার্থীর অ্যাপ তৈরী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২০, ০২:২১  
আপডেট :
 ২৭ জানুয়ারি ২০২০, ০২:৩২

ধর্ষণ রোধে জাবি ৩ শিক্ষার্থীর অ্যাপ তৈরী

ধর্ষণ রোধ করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি বিভাগের (আইআইটি) তিন শিক্ষার্থী 'ALLY' নামের একটি অ্যাপস তৈরী করেছেন। এছাড়াও হ্যারেজম্যান্ট, ছিনতাই প্রতিরোধসহ যে কোন বিপজ্জনক মূহুর্তে সুরক্ষা দিতে কাজ করবে অ্যাপসটি।

আগামি ২১ ফেব্রুয়ারি থেকে অ্যাপসটি গুগলের প্লে স্টোরে পাওয়া যাবে।

বিশ্ববিদ্যালয়টির ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ৪৬তম ব্যাচের শিক্ষার্থী শাহীন বাশার এই টিমের নেতৃত্ব দেন। দলের অপর ২ সদস্য হলেন, মেহেদী হাসান রুম্মান (৪৬ ব্যাচ) এবং শাহরিয়ার ইসলাম হিমেল (৪৭ ব্যাচ)।

এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ে আয়োজিত সফটওয়্যার প্রদর্শনীতে ২২ টি বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলকে টপকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দলটি চ্যাম্পিয়ন হয়।

শাহীন বাশার বলেন, আমরা প্রতিযোগীতায় যে অ্যাপসটি প্রদর্শন করেছি তার নাম ALLY। এই অ্যাপসটি ধর্ষণ রোধে কাজ করবে। এছাড়াও হ্যারেজম্যান্ট, ছিনতাই প্রতিরোধসহ যে কোন বিপজ্জনক মূহুর্তে সুরক্ষা দিতে কাজ করবে।

তিনি জানান, একজন ইউজার কোনো অপরিচিত জায়গা দিয়ে গেলে অথবা কোনো বিপদে পড়ার আশঙ্কা থাকলে অ্যাপসটির ড্যাঞ্জার মুড অন রাখতে হবে। পরবর্তীতে কোন প্রকার শ্যাকিং কিংবা হেল্প সাউন্ড শুনলে অ্যাপসটি থেকে অটোমেটিক্যালি তার বিশ্বস্ত নাম্বারে কল, ম্যাসেজ এবং ইমেইল (কারেন্ট লোকেশনসহ) চলে যাবে। এছাড়া মোবাইল থেকে অটোমেটিক্যালি লোকেশন শেয়ার হয়ে যাবে। যার মাধ্যমে সরাসরি ভিক্টিমের অবস্থান জানা সম্ভব হবে। এছাড়া অ্যাপসে গোপনে রেকর্ড করা, ছবি তোলার অপশন রয়েছে।

শাহীন বাশার আরও জানান, এই অ্যাপসের মাধ্যমে কাছের পুলিশ অথবা র‍্যাবের সাথে কানেক্ট হতে পারবে। এছাড়া জরুরী প্রয়োজনে ৯৯৯ এ কল দেয়া ও এম্বুলেন্স এবং ব্লাড ডোনার খুঁজতে পারবে অ্যাপসটি।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত