ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

সরকারি হচ্ছে আরো ১৫ কলেজ

সরকারি হচ্ছে আরো ১৫ কলেজ

দেশের আরো ১৫টি কলেজ সরকারি করার উদ্যোগ নিয়েছে সরকার। সরকারিকরণের অনুমোদন পাওয়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নামের ২৮ প্রতিষ্ঠানের মধ্যে এ ১৫টি কলেজ রয়েছে।

কলেজগুলো সরকারিকরণে লক্ষে নিয়োগ-পদোন্নতি ও সম্পত্তি স্থানান্তরের ওপর নিষেধাজ্ঞা আরোপের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

কলেজগুলো জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেমোরিয়ার ট্রাস্ট অনুমোদিত। কলেজগুলো হল, ঢাকার মিরপুরের শেখ ফজিলাতুন্নেছা মহিলা কলেজ, ফরিদপুর বোয়ালমারীর বঙ্গবন্ধু কলেজ, রাজবাড়ীর পাংশার জাতির জনক বঙ্গবন্ধু কলেজ, মাদারীপুর সদর উপজেলার ছিলারচর বালীকান্দি শেখ ফজিলাতুন্নেছা মুজিব কলেজ, রাজৈর উপজেলার শেখ রাসেল মহাবিদ্যালয়, বাগেরহাটের মোংলা পোর্টের বঙ্গবন্ধু মহিলা কলেজ, ঝিনাইদহ কালীগঞ্জের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব মেমোরিয়াল মহাবিদ্যালয়, ঝিনাইদহের মহেশপুরের শেখ হাসিনা পদ্মপুকুর ডিগ্রি কলেজ, মাগুরা শ্রীপুরের বঙ্গবন্ধু কলেজ, বরিশালের মেহেন্দিগঞ্জের দেশরত্ন শেখ হাসিনা মহাবিদ্যালয়, জামালপুরের মেলান্দহের বঙ্গবন্ধু কলেজ, একই উপজেলার শেখ কামাল কলেজ, নীলফামারী ডিমলার শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা মহাবিদ্যালয়, নীলফামারীর জলঢাকার শিমুলবাড়ী বঙ্গবন্ধু ডিগ্রী মহাবিদ্যালয়, দিনাজপুরের ফুলবাড়ীর বঙ্গবন্ধু কলেজ।

জানা গেছে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে কলেজগুলো সরকারিকরণের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। তাই সোমবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কাছে কলেজটির পরিদর্শন প্রতিবেদন চেয়েছে মাধ্যমিক ও শিক্ষা বিভাগ। একইসাথে কলেজগুলোর নিয়োগ-পদোন্নতিতে নিষেধাজ্ঞা আরোপ করতে বলা হয়েছে।

গত ১৪ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৫টি কলেজসহ ২৮টি শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের বিষয়ে চিঠি শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ ও কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল বলে জানায় সূত্র।

  • সর্বশেষ
  • পঠিত