ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

চাকরির আগে বিয়ে নয়: জাফর ইকবাল

  জাককানইবি প্রতিনিধি

প্রকাশ : ০৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪৫

চাকরির আগে বিয়ে নয়: জাফর ইকবাল

কথাসাহিত্যিক ও প্রযুক্তিবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল নবীন নারী শিক্ষার্থীদের উদ্দ্যেশে বলেছেন, খবরদার, বিশ্ববিদ্যালয় থেকে পাশ করে চাকরি না করা পর্যন্ত বিয়ে করবে না।

সোমবার সকাল ১১টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের কেন্দ্রীয় ওরিয়েন্টেশনে তিনি এ কথা বলেন।

স্মার্টফোনের অতি ব্যবহার থেকে শিক্ষার্থীদের বিরত থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, আমরা প্রযুক্তিকে ব্যবহার করবো; প্রযুক্তি যেন আমাদের ব্যবহার না করতে পারে।

বিশ্ববিদ্যালয়ের 'গাহি সাম্যের গান' মুক্তমঞ্চে অনুষ্ঠিত এই কেন্দ্রীয় ওরিয়েন্টেশনে নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে জাফর ইকবাল বলেন, আমার জীবনের সবথেকে সুন্দর সময়টা ছিলো যখন আমি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করতাম। কি চমৎকার একটা বিশ্ববিদ্যালয়। এটা সেই জায়গা, যেখানে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম হেঁটে গিয়েছেন। আমি মঞ্চ থেকে দেখে ভাবছিলাম, কাজী নজরুল ইসলাম নিজেই হয়তো এই পথে দিয়ে হেঁটে গেছেন। আমি এখন সে পথ দিয়ে হাঁটছি। ভাবতে পারো এটা কত বড় সৌভাগ্য।

ড. জাফর ইকবাল আরো বলেন, এই দেশ মুক্তিযুদ্ধের মধ্যদিয়ে সৃষ্টি। এ দেশে যেসময় যেরকম মানুষের প্রয়োজন ছিলো, সেসময় সেরকম মানুষই জন্ম নিয়েছে। বঙ্গবন্ধু ও তাজউদ্দীন আহমদ অন্যতম উদাহরণ। তোমরা এখন বিশ্ববিদ্যালয়ে মন দিয়ে পড়াশোনা করবে।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এসময় অন্যান্যদের মধ্যে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. সাহাবউদ্দিন, অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. মো. সুজন আলী, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক জাকিবুল হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানটির সঞ্চালনা করেন থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার ও স্থানীয় সরকার ও নগর উন্নয়ন বিভাগের সহকারী অধ্যাপক তানিয়া আফরিন ত্বন্বী, নজরুল ইসলাম বাবু, রাকিবুল ইসলাম রাকিব প্রমুখ।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত