ঢাকা, বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি ২০২০, ২০:০০

প্রিন্ট

বসন্তকে বরণ করে নিল জবির বাংলা বিভাগ

বসন্তকে বরণ করে নিল জবির বাংলা বিভাগ
মুজাহিদ বিল্লাহ

শীতের কুয়াশার চাদরকে নতুন করে রাঙিয়ে দিতে প্রকৃতিতে ফিরে আসে প্রিয় ঋতুরাজ বসন্ত। জীর্ণ-শীর্ণ গাছের পাতাতেও নতুন ছোয়া দেয় বসন্ত, বাঙালির প্রাণে দেয় দোল। প্রকৃতিকে দেয় শিমুল, পলাশ, কৃষ্ণচূড়ার মনমাতানো ছোয়া। কোকিল যেন গান শুনাতে অপেক্ষায় থাকে, বসন্তের ফুলে হুদয়ে দোলা নিয়ে গেয়ে উঠে কুহু কুহু। প্রকৃতির রুপের এসব পরিবর্তনের সাথে মানুষের মনেও এসেছে খুশির জোয়ার।

বসন্তবরণ উপলক্ষে রোববার সকাল ১১টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের উদ্যোগে ‘বসন্তোৎসব ১৪২৬’ উদযাপন করা হয়। প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

উপাচার্য বলেন, একটি বিশ্ববিদ্যালয় তার বিভিন্ন ভালো অনুষ্ঠানের মাধ্যমেও পরিচয় লাভ করে থাকে। বিশ্ববিদ্যালয়ে সাহিত্য-সংস্কৃতি চর্চার অন্যতম সুযোগ হয়ে ওঠে এ ধরনের উৎসবের মাধ্যমে। প্রকৃতিগতভাবেও বসন্ত উৎসব অন্যতম। প্রতি বছর বাংলা বিভাগের নেতৃত্বে সকলের সম্মিলিত অংশগ্রহণে বসন্ত বরণের উদ্যোগ গ্রহণ করা হয়ে থাকে এবং সুন্দর প্রযোজোনার মাধ্যমে এ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ জন্য আগামী বছর হতে আরো বড় পরিসরে বসন্ত উৎসব উদযাপনের জন্য আলাদা করে বাজেট বরাদ্দ দেয়া হবে এবং বিভিন্ন বিভাগ বা অনুষদকে এই দায়িত্ব ভাগ করে দেওয়া হবে।

বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. পারভীন আক্তার জেমী'র সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. চঞ্চল কুমার বোশ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলা বিভাগের সাংস্কৃতিক কমিটির আহ্বায়ক অধ্যাপক সাবিনা ইয়াসমিন।

এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত