ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

অবশেষে উত্তীর্ণ ১৮ হাজার প্রাথমিক শিক্ষককে পদায়নের নির্দেশ!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি ২০২০, ১৩:০৫

অবশেষে উত্তীর্ণ ১৮ হাজার প্রাথমিক শিক্ষককে পদায়নের নির্দেশ!

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অতি সম্প্রতি ঘোষিত শিক্ষক নিয়োগ পরীক্ষায় চূড়ান্ত ফলাফল অনুযায়ী শীঘ্রই সারাদেশে প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৮১৪৭ জন সহকারি শিক্ষক নিয়োগ করা হচ্ছে। এসকল শিক্ষক-শিক্ষিকাকে অগ্রাধিকার ভিত্তিতে হাওর, বাওর, উপকূল ও দুর্গম এলাকায় পদায়নের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

রোববার জাতীয় সংসদে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের আনিত সিদ্ধান্ত প্রস্তাবের জবাব দিতে গিয়ে তিনি একথা বলেন।

প্রতিমন্ত্রী আরও জানান, ২০০৯ সাল হতে ২০১৯ সাল পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় ১ লাখ ৭৯ হাজার ৭১৭ জন শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। এছাড়া অতি সম্প্রতি ঘোষিত শিক্ষক নিয়োগ পরীক্ষায় চূড়ান্ত ফলাফল অনুযায়ী শীঘ্রই সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে ১৮ হাজার ১৪৭ জন সহকারী শিক্ষক নিয়োগ করা হচ্ছে।

আরও পড়ুন: ২য় শিফটের শিক্ষকদের বেতন-ভাতা নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

তিনি জানান, প্রতি বছর শিক্ষকদের অবসরজনিত কারণে শূন্য পদ সমূহে নিয়মিত শিক্ষক নিয়োগ করা হচ্ছে। বদলি মৃত্যুজনিত কারণ, পিটিআই, বিপিএড প্রশিক্ষণ মাতৃত্বকালীন ছুটি চিকিৎসাজনিত ছুটি, বিভিন্ন সময় প্রশিক্ষণজনিত কারণে সাময়িক শূন্য পদ পূরণের উদ্দেশ্যে সহকারি শিক্ষকের মোট পদের ২০ ভাগ অর্থাৎ ৬৮ হাজার ৩৩৮ ছুটি রিজার্ভ পদ সৃজন সরকারের সক্রিয় বিবেচনাধীন রয়েছে।

জাকির হোসেন জানান, উপকূলীয় অঞ্চলে পদায়নের বিষয়ে সমস্ত ডিপিওদের চিঠি দিয়েছি এবং নির্দেশনা প্রদান করা হয়েছে।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত